ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

রেকর্ড বৃষ্টিপাতে জাপানে বন্যায় ৬ জনের মৃত্যু

সরোবর ডেস্ক

 প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৭:১৩ বিকাল  

রেকর্ড বৃষ্টিপাতের ফলে জাপানের ইশিকাওয়া প্রদেশের কিছু অংশে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ছয়জন নিহত ও ১০ জন নিখোঁজ হয়েছে। দেশটির ওয়াজিমা ও সুজু শহর বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। শনিবার থেকে বৃষ্টি শুরু হয়ে সোমবার দুপুর পর্যন্ত অব্যাহত ছিল।

রবিবার দুই শহরেই সেপ্টেম্বরে গড়ে এক বছরের তুলনায় দ্বিগুণ বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

বেশ কয়েকটি নদীর তীর ভেঙে শহরের রাস্তাঘাট প্লাবিত হয়েছে। বেশ কয়েকটি অঞ্চলের মানুষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। নিহতদের মধ্যে দুজনকে ওয়াজিমায় ভূমিধসে ক্ষতিগ্রস্ত একটি সুড়ঙ্গের কাছে পাওয়া গেছে। তাদের মধ্যে একজন নির্মাণ শ্রমিক, তিনি রাস্তা মেরামতের কাজ করছিলেন। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে জাপান টাইমস জানিয়েছে, নিহতদের মধ্যে দুই পুরুষ ও নারী রয়েছেন। জাপানের আবহাওয়া সংস্থা শনিবার ইশিকাওয়ার জন্য সর্বোচ্চ 'প্রাণঘাতী' সতর্কতা জারি করেছে। রোববার সতর্কতা শিথিল করলেও সোমবার দুপুর পর্যন্ত মুষলধারে বৃষ্টিপাত অব্যাহত থাকায় পারে কর্তৃপক্ষ আবারও সতর্কতা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে। গত ১ জানুয়ারিতে দুটি শহর ভয়াবহ ভূমিকম্পে অনেক ক্ষতিগ্রস্ত হয়। এ বন্যায় ভূমিকম্পে ঘরবাড়ি হারানোদের জন্য নির্মিত অস্থায়ী আবাসনও প্লাবিত হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইশিকাওয়ার উত্তরে নিইগাতা ও ইয়ামাগাতা অঞ্চলের আরও ১৬ হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরে যেতে বলেছে কর্তৃপক্ষ।  এনএইচকে প্রচারিত ফুটেজে ওয়াজিমা শহরের একটি পুরো রাস্তা পানির নিচে ডুবে যেতে দেখা গেছে। হোকুরিকু ইলেকট্রিক পাওয়ার কোম্পানি জানিয়েছে, সোমবার প্রায় চার হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

বিবিসি জানিয়েছে, ওয়াজিমা, সুজু ও নোতো শহরসহ ইশিকাওয়ার চারটি শহরের ৪০ হাজারেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। সূত্র: এনএইচকে, বিবিসি, রয়টার্স, এএফপি

দৈনিক সরোবর/এএস