ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

প্রশ্নের মুখে যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস

সরোবর  ডেস্ক

 প্রকাশিত: জুলাই ১৪, ২০২৪, ০৮:৫২ রাত  

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী সমাবেশে হামলার ঘটনায় আপাত দৃষ্টিতে নিরাপত্তার গাফিলতিই বড় কারণ বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের দিকে আঙুল তুলছেন অনেকে, প্রশ্ন উঠছে তাদের দায়িত্ব নিয়ে। অনেকে এই হামলাকে সিক্রেট সার্ভিসের ‘পুরোপুরি ব্যর্থতা’ অভিহিত করে তাদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলছেন।

তবে, যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প নিজে সিক্রেট সার্ভিস ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে গুলির ঘটনায় দ্রুত ব্যবস্থা নেওয়ায় ধন্যবাদ জানিয়েছেন। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার রিপাবলিকান মাইক জনসন বলেছেন, প্রতিনিধি পরিষদ এই হামলার ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করবে। সামাজিক মাধ্যম এক্স-এ এক পোস্টে জনসন বলেন, আমেরিকার জনগণের সত্য জানার অধিকার রয়েছে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম হিল কে সিক্রেট সার্ভিসের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন, এই হামলার বিষয়ে প্রতিনিধি পরিষদের ওভারসাইট কমিটিকে ব্রিফ করতে সম্মত হয়েছে সিক্রেট সার্ভিস।

সিক্রেট সার্ভিসের অবসরপ্রাপ্ত সুপারভাইজার ববি ম্যাকডনাল্ড রয়টার্সকে বলেছেন, ট্রাম্প খুব শক্তিশালী নিরাপত্তা বাহিনী পেয়েছেন যা সব সময় তার সঙ্গে থাকে। কিন্তু এতে গাফিলতি রয়েছে। তাই আমি মনে করি যে এই ঘটনার কিছু দিক তদন্ত করা দরকার।

তিনি আরো বলেন, সিক্রেট সার্ভিস এখন সম্পূর্ণ ঘটনাটি খতিয়ে দেখবে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সে বিষয়ে তারা আরও সচেতন হবে এবং তাদের নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করবে। তথ্যসূত্র: রয়টার্স

দৈনিক সরোবর/এএস