add

ঢাকা, সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

কমলা হ্যারিসকে চায় ডেমোক্র্যাটরা!

সরোবর  ডেস্ক

 প্রকাশিত: জুলাই ০৪, ২০২৪, ০৮:৪৪ রাত  

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে প্রেসিডেন্সিয়াল বিতর্কে বাজে পারফরমেন্সের পর বাইডেনের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে। বিতর্কের পর নিউইয়র্ক টাইমসের এক জনমত জরিপে দেখা যায় ট্রাম্প এখন তার চেয়ে ছয় পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছেন, যা এ যাবত কালের সবচেয়ে বড় ব্যবধান। বুধবার এ জনমত জরিপের ফল প্রকাশ করা হয়।

বিবিসির যুক্তরাষ্ট্রের পার্টনার সিবিএস এর আরেকটি জরিপে দেখা যায় প্রতিদ্বন্দ্বিতামূলক রাজ্যগুলোতে বাইডেনের চেয়ে ট্রাম্প তিন পয়েন্টে এগিয়ে আছেন। ওই জরিপ অনুযায়ী সাবেক প্রেসিডেন্ট জাতীয়ভাবেও এগিয়ে আছেন।

ডেমোক্র্যাট পার্টির কিছু ডোনার এবং আইনপ্রণেতা প্রকাশ্যে প্রেসিডেন্টকে সরে দাঁড়ানোর যে আহবান জানিয়েছেন সেটি নির্বাচনের জন্য ক্ষতিকর হয়ে উঠেছে।
ম্যাসাচুসেটস ভিত্তিক ভারতীয়-আমেরিকান শিল্পপতি রামেশ কাপুর ডেমোক্র্যাট পার্টির জন্য তহবিল সংগ্রহের কাজ করছেন ১৯৮৮ সাল থেকে।

কাপুর বিবিসিকে বলেছেন, আমি মনে করি মশালটা অন্যের হাতে দেয়ার জন্য তার জন্য এটাই সঠিক সময়। আমি জানি তার স্পৃহা আছে কিন্তু আপনি প্রকৃতির সাথে লড়তে পারেন না।

কংগ্রেসের দুই ডেমোক্র্যাটও দলের মনোনয়নের পরিবর্তনের আহবান জানিয়েছেন। সবশেষ আরিজোনার রাউল গ্রিজালভা নিউইয়র্ক টাইমসকে বলেছেন, যে ডেমোক্র্যাটদের অন্যদিকে তাকানোর সময় এটা।

নিউইয়র্ক টাইমস ও সিএনএন বুধবার সূত্র উল্লেখ না করে বলেছে যে বাইডেন লড়াইয়ে থাকবেন কি না তা পর্যালোচনা করে দেখেছেন বলে তার এক মিত্রকে জানিয়েছেন।
তবে হ্যারিস এখনো সবচেয়ে সম্ভাব্য বিকল্প হিসেবে বিবেচিত হচ্ছেন। তার সমর্থক কম হলেও ট্রাম্পের সাথে বাইডেনের বিতর্ক বিপর্যয়ের পর দলের মধ্যে তার সমর্থন বাড়ছে।ওই বিতর্কের পর সিএনএনকে দেয়া তাৎক্ষণিক সাক্ষাৎকারে তিনি প্রেসিডেন্টের প্রতি তার পূর্ণ সমর্থন প্রকাশ করেছেন।

তার ঘনিষ্ঠ একটি সূত্র বিবিসি নিউজকে বলেছে, তার কিছুই পরিবর্তন হয়নি এবং তিনি প্রচারাভিযান অব্যাহত রাখবেন।

যে কারণে তিনি দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালনের জন্য যথেষ্ট উপযুক্ত নাও হতে পারেন বলে ডেমোক্র্যাট শিবিরে ধারণা তৈরি হয়েছে। এর ফলে ডেমোক্র্যাটের শীর্ষ সহযোগীরা জো বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বানও জানিয়েছেন। কিছু প্রভাবশালী ডেমোক্র্যাট বাইডেনের বিকল্প হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সামনে আনছেন।

জো বাইডেনের প্রচার শিবির, হোয়াইট হাউস এবং ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির অন্তত সাতটি জ্যেষ্ঠ সূত্র এমন তথ্য জানিয়েছে বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে। গত সপ্তাহে রিপাবলিকান দলীয় প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রথম-বিতর্কে বাইডেনকে অস্বস্তিকর, অসংলগ্ন এবং ব্যাপকভাবে আতঙ্কিত দেখা যাওয়ার পর ডেমোক্র্যাটিক পার্টিতে উদ্বেগ তৈরি হয়েছে। সূত্র: বিবিসি নিউজ বাংলা

দৈনিক  সরোবর/এএল