add

ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

ঢাকায় গণপরিবহন

খোলনালচে বদলে আধুনিক যান চালু করুন

সম্পাদকের কলম

 প্রকাশিত: জুন ১০, ২০২৪, ০৬:৪৮ বিকাল  

ঢাকা নগরবাসীর অনেক দিনের দাবি, উন্নত স্মার্ট গণপরিবহন ব্যবস্থা চালু করা হোক। অথচ তা পূরণের ধারেকাছেও নেই দায়িত্বশীলরা। ঢাকার গণপরিবহন কতটা বেপরোয়া ও দুর্নীতিগ্রস্ত, তা এক কথায় শেষ করা যাবে না। পুঞ্জীভূত সংকট ভর করেছে নগর পরিবহনে। মাঝে মধ্যে সংকট কাটিয়ে ওঠার অমৃত কথাবার্তা দায়িত্বশীলদের মুখ থেকে শুনতে পাই। এ জন্য সরকারি লোক যে পরামর্শ দেন, তা কার্যকর হতে দেখা যায় না। আর কমেও না ঢাকার গণপরিবহনের দুর্ভোগ। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি নগরবাসীর উন্নত ও স্মার্ট গণপরিবহন ব্যবস্থা প্রবর্তনের দাবি করেছে। ঢাকা নগর পরিবহনের বাস্তবচিত্র তুলে ধরা হয়েছে। আমরা মনে করি, দায়িত্বশীলরা বিষয়টির প্রতি নজর দেবেন।

খোলনালচে-বদলে-আধুনিক-যান-চালু-করুন

সম্প্রতি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যাত্রী ও নাগরিক সমাজের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগরীর গণপরিবহনে শৃঙ্খলা প্রতিষ্ঠা, সিটিং সার্ভিসের নামে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধ করা, ওয়েবিলের নামে যাত্রীদের মাথা গুনে স্বল্প দূরত্বে গেলেও অতিরিক্ত পথের ভাড়া আদায় বন্ধের জন্য ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির ঢাকঢোল পিটিয়ে মহাসমারোহে চালু করা ঢাকার সিটিবাসের ই-টিকিটিং সার্ভিস বছর না ঘুরতেই বন্ধ হয়ে গেছে। তাই পরিবহন খাতে দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা সমাধানের পাশাপাশি আমূল সংস্কার প্রয়োজন। এ জন্য সবার আগে পরিবহনে চাঁদাবাজি বন্ধ করা, চালকের হাতে দৈনিক জমার চুক্তিতে বাস ইজারা দেয়া বন্ধ করা জরুরি। এছাড়া বাস ভাড়া নির্ধারণের শর্ত অনুযায়ী চালক-সহকারীর বেতন ও ঈদ বোনাস প্রদানের উদ্যোগ নেয়া প্রয়োজন। এর পাশাপাশি পরিবহন পরিচালনার ক্ষেত্রে নানা অদৃশ্য খরচ বন্ধে সড়কে সিসিটিভি ক্যামেরা পদ্ধতিতে ট্রাফিক প্রসিকিউশন সিস্টেম চালু করার দাবি জানিয়েছিল যাত্রী কল্যাণ সমিতি। এসব সমস্যার সমাধান না করে বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে সংস্কার টেকসই হবে না।

আমরা বলবো, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি বাস্তব বিষয়টি আঙুল দিয়ে দেখিযে দিয়েছে। বর্তমান সরকার সময় পদ্মা সেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, জাতীয় মহাসড়ক চার-ছয় লেনে উন্নীতকরণ, বড় বড় সড়ক সেতু নির্মাণসহ যাবতীয় উন্নয়ন ও অর্জন দৃশ্যমান করার মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করে তুলেছে। তাই এখন দরকার ঢাকার গণপরিবহনের খোলনালচে বদলে ফেলা। সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে আধুনিক উন্নত স্মার্ট গণপরিবহন ব্যবস্থা চালু সময়ের দাবি। আমাদের প্রত্যাশা, এ ব্যাপারে সরকার দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে।