add

ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ফোনে কভার ব্যবহার করা ভালো না খারাপ?

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: মে ২২, ২০২৩, ০৬:৩১ বিকাল  

ছবি: ইন্টারনেট

স্মার্টফোন কিনেই কমবেশি সবাই কভার ব্যবহার করেন। অনেক উৎপাদনকারী প্রতিষ্ঠান ফোনের বক্সের সঙ্গেই কভার দিয়ে দেয়। অনেকের মনেই প্রশ্ন ফোনে কভার ব্যবহার করা কি ভালো? এই কভার ফোনকে কি আদৌ সুরক্ষিত রাখে?

ফোনের সুরক্ষিত রাখতে কভার ব্যবহার করা ভালো। যদি কভার না লাগানো থাকে, তাহলে তো আরও বিপদ। হাতে থেকে পড়লে ফোনের ডিসপ্লে ভেঙে যেতে পারে। কিন্তু কভার যেমন ফোনকে সুরক্ষিত রাখে, তেমন ফোনের ক্ষতিও করে। শুনেই অবাক হলেন তো? ভাবছেন এমন আবার হয় নাকি? আদতেই এমনটা হচ্ছে।

এখন বেশিরভাগ ফোনের পেছনের গ্লাস লাগানো থাকে। ফলে তাতে অনেক ক্ষতি হয়। আপনি জানতেও পারছেন না, অথচ আপনার ফোনের বিরাট ক্ষতি হয়ে যাচ্ছে। দোকান থেকে সুন্দর সুন্দর কভার কিনে আনছেন, যাতে ফোনটি দেখতে আরও সুন্দর হয়ে যায়। কিন্তু হচ্ছে ঠিক তার বিপরীত। তার উপর বিভিন্ন ক্ষতিও হচ্ছে। এই সব কিছু থেকে আপনাকে সতর্ক হতে হবে। 

ফোনে কভার ব্যবহারের সর্তকতা-

খুব কম দামের কভার ব্যবহার করবেন না। ভালো মানের ফোনের কভার ব্যবহার না করলে ফোনের মধ্যে ব্যাকটেরিয়া জমে যাওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে।

ফোনের কভার লাগালে ফোন দ্রুত গরম হয়ে যায়, ফলে ফোন দ্রুত হ্যাং হয়। এমনকি যখনই দেখবেন আপনার ফোনটি অতিরিক্ত গরম হয়ে গিয়েছে, চেষ্টা করবেন কভারটি খুলে রাখার।

ফোনে কভার থাকার কারণে ফোন দ্রুত গরম হয়। ফলে চার্জও ধীরে হয়। এমনকি কিছু সময়ের পর ফোনটি কাজ করাও বন্ধ করে দেয়।

এমন অনেক ফোনের কভার থাকে, যাতে চুম্বক দেওয়া থাকে। চেষ্টা করবেন সেই সব কভার ব্যবহার না করার। কারণ ওই ধরনের কভার জিপিএস এবং কম্প্যাসে সমস্যা হতে পারে। ফলে আপনার ফোনের ম্যাপ ঠিকভাবে কাজ করবে না।

ফোনে কভার ব্যবহারের সঠিক নিয়ম-

ফোনের কভারের ক্ষতি এড়াতে ফোন চার্জ করার সময় কভার খুলে ফেলুন। আপনি যখনই গেম খেলবেন, ফোনের কভার খুলে রাখাই ভালো। এমনও অনেকসময় হয়, যে একটুক্ষণ ফোন ঘাঁটার পরেই ফেনটি গরম হয়ে যায়। সেক্ষেত্রে কভারটি খুলে রাখুন। যদি অনেকক্ষণ ধরে কোনও ভিডিও শুট করেন তবে তার আগে কভারটি খুলে রাখাই ভালো।

দৈনিক সরোবর/ এমএইচ