add

ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

অপরিবর্তিত ব্রাজিল

আর্জেন্টিনাই শীর্ষে, পিছিয়েছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক    

 প্রকাশিত: এপ্রিল ০৪, ২০২৪, ০৯:০০ রাত  

ছবি: ইন্টারনেট

মার্চে বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ফিলিস্তিনের কাছে ৫-০ ও ১-০ গোলে হারের নেতিবাচক প্রভাবও পড়েছে ফিফা র‌্যাংকিংয়ে। বৃহস্পতিবার ঘোষিত তালিকায় বাংলাদেশ পিছিয়েছে এক ধাপ। ১৮৩ থেকে বাংলাদেশ এখন ১৮৪ নম্বরে। বাংলাদেশকে ২ ম্যাচ হারানো ফিলিস্তিনের অবস্থান ৪ ধাপ এগিয়ে ৯৭ থেকে এখন ৯৩ নম্বরে।

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা তাদের শীর্ষস্থান ধরে রেখেছে। ২.৮০ র‌্যাংকিং পয়েন্ট বাড়িয়ে দীর্ঘদিনের শীর্ষস্থান নিজেদের দখলেই রেখেছেন মেসি-ডি মারিয়ারা। অন্যদিকে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের অবস্থা অপরিবর্তিত। ৪.৫৬ পয়েন্ট বাড়লেও নেইমারদের দল আছে ৫ নম্বরেই।

ইংল্যান্ডকে চারে নামিয়ে তিনে উঠেছে বেলজিয়াম। ফ্রান্স দ্বিতীয় স্থান ধরে রেখেছে। আগের মতোই ৮ ও ৯ নম্বরে আছে স্পেন ও ইতালি। নেদারল্যান্ডসকে সাতে নামিয়ে ৬ নম্বরে উঠেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

সদ্য ঘোষিত তালিকায় বড় লাফ দিয়েছে এশিয়ার দেশ ইন্দোনেশিয়া। ৮ ধাপ এগিয়ে ১৩৪ নম্বরে উঠেছে তারা। বড় অবনমন হওয়া দেশটিও এশিয়ার। ভিয়েতনাম ১০ ধাপ নেমে এখন ১১৫ নম্বরে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত শীর্ষে থাকলেও অবনমন হয়েছে ৪ ধাপ। ১১৭ থেকে তারা এখন ১২১ নম্বরে। মালদ্বীপ আগের মতো ১৬১ নম্বরে, নেপাল ৩ ধাপ নেমে ১৭৮ নম্বরে, ভুটান এক ধাপ নেমে ১৮৫ নম্বরে, পাকিস্তান আগের মতো ১৯৫ নম্বরে এবং শ্রীলঙ্কা ২০৪ নম্বরেই আছে।

দৈনিক সরোবর/এনএ