add

ঢাকা, শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

বাংলাদেশকে ৫১১ রানের বিশাল লক্ষ্য দিলো শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক    

 প্রকাশিত: এপ্রিল ০২, ২০২৪, ১১:৫০ দুপুর  

ছবি: ইন্টারনেট

চতুর্থ দিনের প্রথম ঘণ্টার খেলা শেষ হওয়ার পরই ড্রেসিংরুম থেকে বেরিয়ে এলেন শ্রীলঙ্কান অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা। ক্রিজে থাকা দুই ব্যাটারকে ডেকে ইনিংস ঘোষণা করেন তিনি। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ১৫৭ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। এতে বাংলাদেশের সামনে দাঁড়ায় ৫১১ রানের প্রায় অসম্ভব লক্ষ্য। বাংলাদেশকে ম্যাচ জিততে হলে গড়তে হবে বিশ্ব রেকর্ড। আর ড্র করতে হলে খেলতে হবে প্রায় দুইদিন। 

আজ চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে ১০২ রানে ৬ উইকেট নিয়ে দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। ব্যাট করতে নেমে থিতু হয়ে খেলে স্কোর বড় করার চেষ্টা করেন প্রবাথ জয়সুরিয়া ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

ম্যাথিউজ হাঁকিয়ে ফেলেন ফিফটি। তবে ফিফটির পর তাকে বেশি সামনে এগুতে দেননি সাকিব আল হাসান। ৭৪ বলে ৫৪ রানের মাথায় এই লঙ্কান ব্যাটারকে বোল্ড করে দেন সাকিব। ম্যাথিউজকে চতুর্থ দিনের প্রথম ও একমাত্র শিকার বানান বাংলাদেশের সেরা অলরাউন্ডার।

কারণ এরপর মাত্র ৪ ওভার ব্যাট করে লঙ্কানরা। পিচে থাকা প্রবাথ জয়সুরিয়া ও বিশ্ব ফার্নান্ডোকে ডেকে তুলে নেন লঙ্কান অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা।

আগের দিন প্রথম ইনিংসে ৩৫৩ রানের বড় ব্যবধানে এগিয়ে থেকেও বাংলাদেশকে ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। দ্বিতীয়বার ব্যাট করতে নেমে টাইগার বোলারদের তোপের মুখে পড়ে লঙ্কানরা। ৮৬ রানে চলে যায় ৬ উইকেট।

লঙ্কান ওপেনার দিমুথ করুনারত্নেকে বোল্ড করে শুরুটা করেন হাসান মাহমুদ। এরপর কুশল মেন্ডিসকে বোল্ড করেন খালেদ আহমেদ। বাকি তিন উইকেট টানা ৩ ওভারে শিকার করেন হাসান।

ওপেনার নিশান মাদুশকাকে মেহেদি হাসান মিরাজের ক্যাচ বানান হাসান। পরের ওভারে এসে দিনেশ চান্দিমালকে শাহাদাত হোসেনের তালুতে বন্দি করেন এই ডানহাতি পেসার। নিজের পরের ওভারে এসে তুলে নেন ধনঞ্জয়া ডি সিলভাকে। লঙ্কান অধিনায়ককে উইকেটরক্ষক লিটন দাসের ক্যাচ বানান হাসান।

দিনের শেষ উইকেটটি নেন খালেদ। কামিন্দু মেন্ডিসের (৯) ব্যাটে বল লেগে উইকেটরক্ষক লিটন ক্যাচ নিলেও আবেদনে সাড়া দেননি আম্পায়ার। রিভিউ নেন অধিনায়ক শান্ত। রিভিউতে দেখা যায়, বল ব্যাটে স্পর্শ করেছে।

দৈনিক সরোবর/এনএ