add

ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

জুনের মাসসেরা ক্রিকেটার হলেন বুমরা

স্পোর্টস ডেস্ক    

 প্রকাশিত: জুলাই ০৯, ২০২৪, ০৯:০৭ রাত  

ভারতীয় মিডিয়াম ফাস্ট বলার জসপ্রীত বুমরার বল মোকাবিলা করতে যেন প্রতিপক্ষ ব্যাটারদের নাভিশ্বাস উঠে যায়। ডেথ ওভারে ব্যাটারদের লক্ষ্য করে ছোড়েন একের পর এক ‘মৃত্যুবাণ’। ভারতের ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে অসাধারণ অবদান রেখেছেন তিনি। বিশ্বকাপে ‘ম্যান অব দ্য টুর্নামেন্টের’ পুরস্কার পাওয়া বুমরা এবার পেলেন আইসিসির পুরস্কার। 

আইসিসির ২০২৪-এর জুনের মাসসেরা হয়েছেন বুমরা। বিশ্বকাপজয়ী অধিনায়ক রোহিত শর্মা ও আফগানিস্তানের রহমানউল্লাহকে পেছনে ফেলে মাসসেরার স্বীকৃতি পেয়েছেন বুমরা। জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ৮ ম্যাচে ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরার পুরস্কার পেলেন তিনি। ব্যাটারদের কতটা চাপে রেখেছেন, সেটা বোঝাতে ৪.১৭ ইকোনমিই যথেষ্ট। আয়ারল্যান্ড, পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচে জিতেছেন ম্যাচসেরার পুরস্কার। ২৯ জুন বার্বাডোজের কেনসিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত যে ৭ রানের রুদ্ধশ্বাস জয়ে শিরোপা জিতেছে, অসাধারণ অবদান রয়েছে বুমরার। 

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রাহক ছিলেন রোহিত। ৮ ম্যাচে ৩৬.৭১ গড় ও ১৫৬.৭০ স্ট্রাইকরেটে করেন ২৫৭ রান। করেছেন ৩ ফিফটি। ওপেনিংয়ে থেমে ঝড় তুলে প্রতিপক্ষ দলের বোলিং লাইনআপ ওলটপালট করে দিতে তাঁর ছিল জুড়ি মেলা ভার। সেন্ট লুসিয়ায় সুপার এইটে ৪১ বলে ৯২ রানের বিধ্বংসী ইনিংস খেলে জেতেন ম্যাচসেরার পুরস্কার। ইনিংসে ৮ ছক্কার পাশাপাশি ছিল ৭ চার। 

জুনের মাসসেরা হওয়ার পথে বুমরার আরেক প্রতিদ্বন্দ্বী গুরবাজ ছিলেন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রানসংগ্রাহক। ৮ ম্যাচে ২৮১ রান করেছেন গুরবাজ। গড় ও স্ট্রাইকরেট ছিল ৩৫.১২ ও ১২৪.৩৩। তাঁর নামের পাশে রয়েছে ৩ ফিফটি। আফগানিস্তানকে সেমিফাইনালে তোলার পথে অসাধারণ অবদান ছিল এই ওপেনারের। ইব্রাহিম জাদরানের সঙ্গে তিনটি শতরানের উদ্বোধনী জুটি গড়তে সহায়তা করেছেন গুরবাজ। 

দৈনিক সরোবর/এমএস