add

ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

হজ-ওমরা সহজ করতে ডিজিটাল ব্যাগ চালু সৌদির

সরোবর প্রতিবেদক 

 প্রকাশিত: এপ্রিল ০৭, ২০২৪, ০৪:৪৭ দুপুর  

মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে হজ ও ওমরা পালনকারীদের ইবাদত সহজ করতে ডিজিটাল ব্যাগ চালু করেছে সৌদি সরকার। বৃহস্পতিবার (৪ এপ্রিল) সৌদি আরবের প্রেসিডেন্সি অফ রিলিজিয়াস অ্যাফেয়ার্স এ ‘ডিজিটাল ব্যাগ’ কর্মসূচি শুরু করার ঘোষণা দেয়।

সৌদি আরবের ধর্মমন্ত্রণালয় জানায়, এ ব্যাগ প্রোগ্রামের মাধ্যমে হজ ও ওমরা পালন সহজ হবে। তাদেরকে সব ধরণের সহযোগিতা করা হবে এর মাধ্যমে। বিশেষ করে কখন তারা কোন বিধান পালন করবে, সে বিষয়ে সতর্ক করা হবে। 

ডিজিটাল ব্যাগ কী

ডিজিটাল ব্যাগ প্রোগ্রামটির মাধ্যমে বিখ্যাত ইসলামিক পণ্ডিত তথা আলেমদের কাছ থেকে বুকলেট ও নোট পাবে প্রতিনিয়ত। যেগুলোর মাধ্যমে হজ ও ওমরা পালন সহজ থেকে সহজতর হয়ে যাবে। এর লক্ষ্য হলো- ধর্মীয় শিক্ষা ও ধর্মীয় জ্ঞান বৃদ্ধির সঙ্গে সঙ্গে ধর্মীয় সচেতনতা বৃদ্ধি করা।
 
কিভাবে ডিজিটাল ব্যাগ ব্যবহার করবেন?

ডিজিটাল ব্যাগের এ প্রোগ্রামের অ্যাক্সেস পেতে নীচের নির্দেশিকা অনুসরণ করতে হবে।

১. প্রথমে বারকোড স্ক্যান করতে হবে। আপনি হজ কিংবা ওমরা পালনের যে গাইড লাইন পেতে চান সেটি সিলেক্ট করলে আপনাকে এ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও বই সর্বরাহ করা হবে। আপনার প্রয়োজনীয় পুস্তিকাটির জন্য বারকোড স্ক্যান করতে হবে। বারকোড স্ক্যান করলেই প্রয়োজনীয় বইটি চলে আসবে আপনার স্ক্রিনে।
 
২. অ্যাক্সেস পেতে হবে। অ্যাক্সেস বোতামে আলতো চাপুন। আপনি এখন পুস্তিকাটির সম্পূর্ণ বিষয়বস্তুতে অ্যাক্সেস পাবেন।
 
৩. শেয়ার করতে পারবেন যে কারো সঙ্গে। একবার আপনার কাছে পুস্তিকাটি হয়ে গেলে, এটি আপনার বন্ধুদের ও পরিবারের সাথে শেয়ার করতে পারবেন। যেন তারাও এর জ্ঞানে উপকৃত হতে পারেন।

ওমরা ও হজযাত্রীদের সুযোগ-সুবিধা দিতে সৌদি কর্তৃপক্ষ যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে। সেই চেষ্টারই অংশ হিসেবে এ ডিজিটাল ব্যাগ প্রোগ্রাম চালু করা হলো। এআই ও ডিজিটাল মিডিয়া বিকশিত হওয়ার সাথে সাথে সৌদি ধর্মমন্ত্রণালয় তাদের পরিষেবাগুলিকে আরো অ্যাক্সেসযোগ্য করার চেষ্টা করছে, আরো উন্নত করার চেষ্টাও অব্যাহত রেখেছে। এটি ২০৩০ সালের সৌদি ভিশনের সাথে সামঞ্জস্যপূর্ণ বলেও জানায় ধর্মমন্ত্রণালয়।

দৈনিক সরেবার/এনএ