add

ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

মিসরের ছোট্ট হাজি ইয়াহিয়ার মৃত্যু

সরোবর  ডেস্ক

 প্রকাশিত: জুন ১২, ২০২৪, ০৮:০৯ রাত  

সোশ্যাল মিডিয়া যোগাযোগ্য মাধ্যমে ব্যাপক পরিচিত মিসরের ছোট্ট হাজি ইয়াহিয়া মোহাম্মদ রমজান ইন্তেকাল করেছে। 

মঙ্গলবার  ( ১১ জুন ) আরবি সংবাদমাধ্যম ‘অ্যারাবি২১’ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, ছোট্ট ইয়াহিয়ার মৃত্যুতে তার মাতৃভূমি মিসরের কুফর আল শেখে চলছে শোকের মাতম।

হঠাৎ কীভাবে ইয়াহিয়ার মৃত্যু হলো এ নিয়ে শোনা যাচ্ছে নানা গুঞ্জন। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোও এ নিয়ে ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছে।

সংবাদমাধ্যম আল-খালিজ দাবি করেছে যে- বাবা-মায়ের হজ পালনের সময় উচ্চ তাপমাত্রা সহ্য করতে না পেরে শিশুটি মারা যায়।

তবে, মিসরীয় সংবাদমাধ্যম ‘আল-ওয়াতান’ শিশুটির এক স্বজনের সূত্রে বলেছে, মা-বাবার হজ পালনের সময় তাপমাত্রা সহ্য করতে না পেরে ইয়াহিয়ার মৃত্যু হয়েছে- বিষয়টি সঠিক নয়। বরং সত্য ঘটনা হলো- বাবার কর্মসূত্রে ইয়াহিয়া তার পরিবারের সাথে সৌদি আরব থাকত। সে যখন তার ভাইবোনদের সাথে তাদের ফ্ল্যাটের ছাদে খেলছিল, তখন হঠাৎ ছাদ থেকে পড়ে যায় সে এবং পরে হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আল-ওয়াতান জানায়, ইয়াহিয়ার ওই স্বজন আরো নিশ্চিত করেছেন যে- জানাজা শেষে সৌদি ভূখণ্ডেই তাকে দাফন করা হয়েছে। আর সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ইয়াহইয়ার ছবি সাম্প্রতিক সময়ের নয়; বরং আরো আগের, তার মা-বাবার সাথে ওমরা করার সময়ে তোলা হয়েছিল এগুলো।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর ছড়িয়েছে যে- কুদৃষ্টির নেতিবাচক প্রভাবে ইয়াহিয়ার মৃত্যু হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এ সংক্রান্ত একটি পোস্ট ছড়িয়ে পড়েছে। যার বাংলা অনুবাদ এমন- কুদৃষ্টি সত্য। হারাম শরিফে মিসরের কনিষ্ঠ হাজি ইয়াহিয়া মোহাম্মদ মৃত্যুবরণ করেছে। ইয়াহিয়ার মা ইহরাম পরিহিত ছোট্ট ছেলের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার পরই সে মারা যায়। মা-বাবার সাথে হজ করার সময় প্রচণ্ড গরম সহ্য করতে না পেরে মৃত্যুর কোলে ঢলে পড়ে ইয়াহিয়া মোহাম্মদ। তথ্যসূত্র : অ্যারাবি২১

দৈনিক সরোবর/এএল