add

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

চীন-ভারত ও রাশিয়ার সঙ্গে সুসম্পর্কে সমস্যা দেখছে না যুক্তরাষ্ট্র

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৪:৩৪ দুপুর  

বাংলাদেশ যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ভারত ও অন্যান্য দেশগুলোর সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখছে বলে মন্তব্য করেছেন, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। তনি বলেন, বাংলাদেশ রাশিয়ার সঙ্গে যে পারমাণবিক চুক্তি করেছে এবং ভারতের সঙ্গে যেসব চুক্তি করছে সেগুলো নিয়ে ওয়াশিংটনের কোনো সমস্যা নেই।

বৃহস্পতিবার সকালের রাজধানীর নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিস অব এক্সটারনাল অ্যাফেয়ার্স ও সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (এসআইপিজি) যৌথ আয়োজনে অনুষ্ঠিত আন্তর্জাতিক শান্তি দিবস উদ্‌যাপন অনুষ্ঠানে মুখ্য আলোচকের বক্তব্যে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে পিটার হাস বলেন, বাংলাদেশ রাশিয়া, চীন, ভারত ও আমেরিকার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখছে। এ সময় তিনি বলেন এতে ওয়াশিংটন কখনোই কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে কোনো বিষয় হস্তক্ষেপ করে না।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ভারত ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখছে। এটা খুবই কঠিন বিষয়। এ সময় তিনি আরো বলেন, বাংলাদেশ রাশিয়ার সঙ্গে যে পারমাণবিক চুক্তি করেছে, ভারতের সঙ্গে বিভিন্ন চুক্তি করছে এসব নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো সমস্যা নেই।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে পিটার হাস বলেন, দুর্ভাগ্যবশত রোহিঙ্গাদের ফেরানো সম্ভব হয়নি। তবে মিয়ানমারে রোহিঙ্গা নিধন হয়েছে, সেখানে গণহত্যা হয়েছে। মিয়ানমারকে অবশ্যই তাদের ফিরিয়ে নিতে হবে। তাদের মর্যাদা ও নিরাপত্তার সঙ্গে ফিরিয়ে নিতে হবে।

পররাষ্ট্রনীতির বিষয়ে হাস সামরিক পদক্ষেপের চেয়ে কূটনীতিতে যুক্তরাষ্ট্রের অগ্রাধিকারের ইঙ্গিত দেন এবং বাংলাদেশের মতো গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়া তিনি পারস্পরিক বিশ্বাস এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি জোরদার করার জন্য দুর্নীতিবিরোধী পদক্ষেপের ওপর ইন্দো-প্যাসিফিক কৌশলের গুরুত্বের কথা উল্লেখ করেন।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের ভবিষ্যৎ প্রসঙ্গে মার্কিন রাষ্ট্রদূত বলেন, বর্তমানে বাংলাদেশের ১১ হাজার শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়াশোনা করছে। যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশ থেকে আরো শিক্ষার্থী সেখানে পড়াশোনা করার সুযোগ পাক। এ সময় তিনি বিশ্ব শান্তি প্রচেষ্টায় তরুণদের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন।

দৈনিক সরোবর/এএস