ঢাকা, শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হচ্ছে বঙ্গভবন

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: জানুয়ারী ২৪, ২০২৩, ০৮:১৫ রাত  

বঙ্গভবন তোশাখানা ও এয়ার রেইড শেল্টার উদ্বোধন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই তোশাখানা জাদুঘর পরিদর্শন করতে সীমিত পরিসরে বঙ্গভবনের ভেতরে প্রবেশের সুযোগ পাবেন সাধারণ দর্শনার্থীরা।

মঙ্গলবার বিকেলে বঙ্গভবন তোশাখানা ও এয়ার রেইড শেল্টার উদ্বোধন করেন রাষ্ট্রপতি। উদ্বোধনের পর এটি পরিদর্শনে দর্শনার্থীদের বঙ্গভবনে প্রবেশের সুযোগ থাকার কথা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, বঙ্গভবনের ভেতরে মানুষ সাধারণত আসতে পারে না। এটার ভেতরে কী আছে, না আছে কিছুই তো জানে না, অন্ধকারে আছে। সুতরাং কিছুটা আলো যাতে পায় মানুষ বঙ্গভবন সম্পর্কে।

তিনি বলেন, সীমিত আকারে দেখানোর ব্যবস্থা আছে। আর তাছাড়া আমাদের আইসিটি প্রতিমন্ত্রী আছেন, তিনি একটা ব্যবস্থা করবেন যাতে দেশে এবং বিদেশে বঙ্গভবনে না এসেও দেখতে পারে ইউটিউবের মাধ্যমে।

বঙ্গভবনের ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, শতাব্দীকালের বর্ণাঢ্য ইতিহাস ও ঐতিহ্যের অন্যতম নিদর্শন বঙ্গভবন। তোশাখানা জাদুঘর বঙ্গভবনের অবিচ্ছেদ্য অংশ। বঙ্গভবনের সমৃদ্ধ ইতিহাস সংরক্ষণ এবং তা ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে বঙ্গভবন তোশাখানা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

তিনি বলেন, তোশাখানায় প্রদর্শিত উপহার সামগ্রী ও বিভিন্ন সময়ের স্থিরচিত্র ভবনটির পরতে পরতে মিশে থাকা ইতিহাসের স্বাক্ষী হয়ে থাকবে। দেশে-বিদেশের দর্শনার্থীরা ভবনটি পরিদর্শনকালে আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে পারবেন বলে আমার বিশ্বাস।