add

ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

জুন মাসে ৫৫৭ সড়ক দুর্ঘটনায় নিহত ৮০১: যাত্রী কল্যাণ সমিতি

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০২:৪৬ দুপুর  

সারাদেশে জুন মাসে গণমাধ্যম ও পঙ্গু হাসপাতালের তথ্যমতে, ৫৫৭টি সড়ক দুর্ঘটনায় ৮০১ জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ৩ হাজার ২৬৭ জন।

বুধবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়, দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ এবং জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (পঙ্গু হাসপাতাল) তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান প্রস্তুত করা হয়েছে।

যাত্রী কল্যাণ সমিতি জানায়, জুনে রেলপথে ৪৬টি দুর্ঘটনায় ৪২ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন নয়জন। এ সময় নৌ পথে ৯টি দুর্ঘটনা ঘটে। এতে ১২ জনের মৃত্যু হয়, সাতজন আহত হন ও ৯ জন নিখোঁজ রয়েছেন।

মাসজুড়ে সড়ক, রেল ও নৌ পথে মোট ৬১২টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ঝরেছে ৮৫৫ প্রাণ। আহত হয়েছেন ৩ হাজার ২৮৩ জন।

সংগঠনটির হিসাবে সবচেয়ে বেশি হয়েছে মোটরসাইকেল দুর্ঘটনা। জুনে ২১৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২২২ জন নিহত ও ১ হাজার ৯৩ জন আহত হয়েছেন— যা মোট দুর্ঘটনার ৩৮ দশমিক ৯৫ শতাংশ। শতকরা হিসাবে নিহত হয়েছেন ৩৮ দশমিক এক শতাংশ ও আহতের ৩৩ দশমিক ৪৫ শতাংশ।

দুর্ঘটনার চিত্র অনুসারে, সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ঢাকা বিভাগে; ১৩৩টি সড়ক দুর্ঘটনায় ১৩৯ জন নিহত ও ২১৪ জন আহত হয়েছে। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয়েছে সিলেট বিভাগে; ২৯টি সড়ক দুর্ঘটনায় ৩৩ জন নিহত ও ৪৭ জন আহত হয়েছে।

মোট ৩৮ দশমিক ২৪ শতাংশ দুর্ঘটনা ঘটেছে জাতীয় মহাসড়কে, ২১ দশমিক পাঁচ শতাংশ আঞ্চলিক মহাসড়ক ও ৩৪ দশমিক ২৯ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে গত মাসে সড়ক দুর্ঘটনায় আহত ২ হাজার ১৩৯ জন ভর্তি হয়েছেন। যার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত রোগী ৯২২ জন।

দৈনিক সরোবর/এমএস