add

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

উপাচার্য নেই ২৯ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে : সংসদে শিক্ষামন্ত্রী

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: জুন ০৯, ২০২৪, ০৫:৪১ বিকাল  

জাতীয় সংসদে তথ্য দিয়েছেন শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, দেশের ২৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের (ভিসি) পদ শূন্য রয়েছে। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রো-ভাইস চ্যালেন্সরের ৮০টি এবং ট্রেজারারের ৩৫টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন তিনি।

রবিবার সংসদের প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত নারী আসনের এমপি ফরিদা ইয়াসমিনের প্রশ্নের জবাব দিচ্ছিলেন শিক্ষামন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে বর্তমানে ১১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমিত দেওয়া হয়েছে। এর মধ্যে ১০৫টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চালু আছে।

স্বতন্ত্র এমপি মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরীর প্রশ্নের জবাবে মহিবুল হাসান চৌধুরী বলেন, সারাদেশের কওমী মাদ্রাসাগুলোতে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মত সুযোগ সুবিধা দেওয়ার পরিকল্পনা সরকারের আছে। তবে কওমী মাদ্রাসাগুলো মাদ্রাসা শিক্ষাবোর্ডের কারিকুলামে চলছে না। সেজন্য সমন্বিত একটি নীতিমালা প্রণয়ন এবং কওমী মাদ্রাসা পরিচালনার ছয়টি বোর্ডকে সমন্বিত করে একটি কওমী শিক্ষা বোর্ড গঠনের বিষয়টি সরকারের পর্যালোচনায় আছে।

ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের উত্তরে শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশে ৭৩টি কৃষি কলেজ রয়েছে। এর মধ্যে রংপুরে বিভাগে সর্বোচ্চ ১৯টি এবং সিলেটে বিভাগে সর্বনিম্ন দুটি কৃষি কলেজ রয়েছে। ময়মনসিংহ বিভাগে তিনটি, চট্টগ্রাম ও বরিশাল বিভাগে ছয়টি করে, রাজশাহী বিভাগে ১১টি, ঢাকা ও খুলনা বিভাগে ১৩টি করে কৃষি কলেজ রয়েছে।

মন্ত্রী বলেন, প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে আধুনিক টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপন করা হচ্ছে, যাতে কৃষি, মৎস্য, প্রাণি সম্পদ বিষয়ে আধুনিক ট্রেড অন্তর্ভুক্ত থাকবে। এতে করে পৃথকভাবে কৃষি কলেজ স্থাপনের প্রয়োজনীয়তা পরিলক্ষিত হচ্ছে না। তাই দেশের জেলা সমূহে নতুন করে কৃষি কলেজ স্থাপনের পরিকল্পনা নেই।

নাটোর-৪ আসনের সরকার দলীয় এমপি সিদ্দিকুর রহমান পাটোয়ারীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষকদের অবসরভাতা ও কল্যাণভাতায় পর্যাপ্ত অর্থসংস্থান না থাকায় মূলত বেশি সময় লাগছে এবং সমস্যা তৈরি হচ্ছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সমস্যার উত্তরণে কমিটি গঠন করেছে। কমিটি এখন তাদের কার্যক্রম শুরু করেছে।

চট্টগ্রাম-১১ আসনের সরকার দলীয় এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বর্তমানে সারাদেশে এমপিওবিহীন শিক্ষা প্রতিষ্ঠান ৪ হাজার ৬১৩টি।

এম এ লতিফের আরেক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষা অবৈতনিক করার পরিকল্পনা সরকারের আছে। সেজন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কাজ করে যাচ্ছে। আশা করা যায় যুক্তিসঙ্গত সময়ের মধ্যে এ পরিকল্পনা বাস্তবায়িত হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের সার্টিফিকেট জালিয়াতিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে কিনা– বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হকের এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা বোর্ড জাল সার্টিফিকেট শনাক্তের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (IICT) বিভাগের সঙ্গে গত ১২ মে চুক্তি করেছে। ওই বিভাগের বিশেষজ্ঞরা ইতোমধ্যে জাল সার্টিফিকেট শসনাক্তের কার্যক্রম শুরু করেছেন। শনাক্তের পর সব জাল সনদ বাতিল এবং জাল সার্টিফিকেটধারীদের তথ্য অনুযায়ী পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

৬৯৬ প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণী পর্যন্ত চালু

চট্টগ্রাম-১১ আসনের সরকার দলীয় এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, এখন পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে ৬৯৬টি প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ আলোচনার মাধ্যমে পর্যায়ক্রমে বিষয়টি প্রক্রিয়া চলমান রয়েছে।

স্বতন্ত্র এমপি পঙ্কজ নাথের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে ৫০ জনেরও কম শিক্ষার্থী আছে এমন স্কুলের সংখ্যা ৯৪৪টি।

ভিক্ষুকের ডাটাবেইজ

স্বতন্ত্র সংসদ সদস্য তাহমিনা বেগমের প্রশ্নের জবাবে সারাদেশের ভিক্ষুকের ডাটাবেইজ তৈরির পরিকল্পনা সরকার গ্রহণ করেছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি। মন্ত্রী বলেন , সঠিক পরিসংখ্যানের মাধ্যমে প্রকৃত ভিক্ষুকদের বিভিন্ন প্রশিক্ষণ প্রদান এবং কাউন্সেলিংয়ের মাধ্যমে ভিক্ষাবৃত্তি নিরসন করা হবে।

দীপু মনি বলেন, ঢাকা শহরে জীবন-জীবিকার জন্য অন্যের উপর ওর্ভরশীল এরকম ঠিকানাবিহীন কত লোক বসবাস করে তার সঠিক পরিসংখ্যান নেই। নদী ভাঙন, অতি দারিদ্র্য, রোগ-ব্যাধি, অশিক্ষা প্রভৃতি কারণে কিছু লোক ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত হচ্ছেন যাদের প্রকৃতপক্ষে সাহায্যের দরকার আছে। তবে কিছু কিছু কর্মবিমুখ লোক সহজ আয়ের পথ হিসেবে ভিক্ষাবৃত্তি বেছে নিয়েছেন। পাশাপাশি কিছু দুষ্টচক্র স্বার্থ চরিতার্থ করার জন্য অসহায় মানুষদের দিয়ে ভিক্ষা বৃত্তি করাচ্ছেন।

নোয়াখালী-৩ আসনের সরকার দলীয় এমপি মামুনুর রশীদ কিরনের প্রশ্নে জবাবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, ঢাকা শহরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন এলাকার অনুমোদনহীন বাড়ি সমূহের হালনাগাদ তালিকা তৈরি করা হয়নি। অনুমোদনহীন ও ব্যত্যয় কৃত ভবনের হালনাগাদ তালিকা তৈরির কার্যক্রম চলমান আছে।

দৈনিক সরোবর/এমএস