add

ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

বাৎসরিক সাড়ে ১৬ লাখ টাকা আয় করা লোকদের জন্য দুঃসংবাদ

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: জুন ০৬, ২০২৪, ১১:১৬ দুপুর  

দ্বাদশ সংসদের প্রথম বাজেটে করমুক্ত আয়সীমা আগের মতো থাকলেও বছরে সাড়ে ১৬ লাখ টাকার বেশি যারা আয় করবেন তাদের জন্য দুঃসংবাদ আসছে। বার্ষিক পরিমাণ অর্থ উপার্জনকারীদের করহার বর্তমানে ২৫ শতাংশ থাকলে এবারের বাজেটে ৩০ শতাংশ করা হবে।

জাতীয় সংসদে বৃহস্পতিবার নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। উত্থাপিত হতে যাওয়া এই বাজেট টানা চতুর্থ মেয়াদে গঠিত বর্তমান সরকারের প্রথম বাজেট। এটি বাংলাদেশের ৫৩তম বাজেট। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ২১তম বাজেট।

এ বাজেটে সরকার ধনীদের ওপর বেশি কর আরোপ করে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি থেকে তুলনামূলকভাবে কম আয়ের মানুষকে কিছুটা স্বস্তি দিতে পারে বলে জানা গেছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ঘোষিত হতে যাওয়া অর্থবছরের বাজেটে সাড়ে ১৬ লাখ টাকার বেশি বার্ষিক আয়কারীদের ওপর নির্ধারিত করহার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হবে। বর্তমানে করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা। এছাড়া এর পরবর্তী ১ লাখ টাকা আয়ের ওপর করহার ৫ শতাংশ। আগামী বাজেটেও এই হার অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া বছরে সাড়ে ৭ লাখ টাকা আয়কারীদের বর্তমানে ১০ শতাংশ হারে কর দিতে হয়। এবারের বাজেটে এই সীমা এক লাখ টাকা বাড়িয়ে সাড়ে ৮ লাখ টাকা করা হতে পারে, তবে করের হার আগের মতোই থাকবে। একইসঙ্গে পরবর্তী ৪ লাখ টাকা আয়ের ওপর ১৫ শতাংশ কর বহাল থাকলেও সীমা বেড়ে হতে পারে ৫ লাখ টাকা।

অর্থাৎ, বর্তমানে যে ব্যক্তি তার সাড়ে ১১ লাখ টাকা আয়ের ওপর ১৫ শতাংশ কর দেন, তিনি বছরে সাড়ে ১৩ লাখ টাকা আয় করেও একই সুবিধা ভোগ করবেন। 

অন্যদিকে, বর্তমানে সাড়ে ১৬ লাখ টাকার বেশি আয়ের ওপর সর্বোচ্চ ২৫ শতাংশ আয়কর আরোপ করা হয়। উচ্চ আয়ের এই শ্রেণির ওপর আগামী অর্থবছরে ৩০ শতাংশ কর নির্ধারণ করা হতে পারে।

দৈনিক সরোবর/এসএস