ঢাকা, শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

লিট ফেস্টের শেষ দিনে যা থাকছে

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: জানুয়ারী ০৮, ২০২৩, ০৪:০৭ দুপুর  

সাহিত্যের অন্যতম শীর্ষ আসর ঢাকা লিট ফেস্ট মহামারি করোনার বাঁধা পেরিয়ে তিন বছর পর ফের বসেছে। বাংলা একাডেমিতে শুরু হওয়া এই আয়োজনের চতুর্থ দিন ও শেষ দিনের আয়োজনের চমক হিসেবে থাকছে কোক স্টুডিও বাংলার কনসার্ট।

রবিবার সকাল সাড়ে ৯টায় কীর্তনের মাধ্যমে শুরু হবে শেষ দিনের আয়োজন। এরপর সকাল ১০টায় ভবিষ্যতের বিজ্ঞান, ইংরেজি বাংলা সাহিত্যের ধাঁধা নিয়ে থাকছে আলোচনা। এছাড়া থাকছে শিশুদের নিয়ে বিশেষ আয়োজন।

রবিবার সকাল সোয়া ১১টায় নোবেল বিজয়ী সাহিত্যিক আব্দুল রাজাক গুনরাহ মুখোমুখি হবেন অ্যালেক্সান্দ্রা প্রিংগেলের। বিশ্বায়নের কালে ভবিষ্যতের কবিতা কেমন হবে, তা নিয়ে আলোচনা করবেন গৌতম গুহ রায়, সঙ্গে থাকবেন আশরাফ জুয়েল ও মোহাম্মদ নুরুল হুদা। একই সময়ে শিশুদের বেড়ে ওঠা নিয়ে আলোচনা করবেন শৈশবের পরিচালক ফারহানা মান্নান।

দুপুর সাড়ে ১২টায় “পুরুষত্ব বনাম পুরুষতন্ত্র” বিষয়ে আলাপে বসবেন অভিনয় শিল্পী ইরেশ জাকের, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহিন সুলতান, ব্র্যাক জেন্ডার, জাস্টিজ ও ডাইভারসিটি প্রোগ্রামের পরিচালক নবনিতা চৌধুরী, অভিনয় শিল্পী আজমেরী হক বাঁধন, তাকবীর হুদা ও আইনজীবী তাসাফফি হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন অভিনেত্রী বন্যা মির্জা।

“ভুল তথ্যের যুগে স্বাস্থ্য” নিয়ে আলোচনা করবেন রেসা লুইস এবং বিজ্ঞানী সেঁজুতি সাহা। “কোন বই পড়তে হবে! – এটি নির্ধারণ করবে কে?” এ নিয়ে আলোচনা থাকছে দুপুর পৌনে ২টায়। একই সময়ে থাকছে ক্ষুদ্রনৃগোষ্ঠীদের সাহিত্য ও সংস্কৃতি নিয়ে আলোচনা।

খাবার বিষয়ে আলোচনা করবেন রান্না বিষয়ক বই লেখক ও শেফ ভ্যালেন্টাইন ওয়ারনার, তার সঙ্গে থাকবেন ঢাকা লিট ফেস্টের পরিচালক আহসান আকবার। বিকেল সাড়ে ৫টায় নৃত্য পরিবেশনার মাধ্যমে পর্দা নামবে ঢাকা লিট ফেস্টের দশম আয়োজনের।

এরপর থাকছে চমক হিসেবে কোক স্টুডিও বাংলার কনসার্ট। এতে অংশ নেবেন অনিমেষ রায়, পান্থ কানাই, ঋতুরাজ, নন্দিতা, সুনিধি নায়েক, রুবায়াত রেহমান এবং বগা তালেব।

লিট ফেস্টে আজ সন্ধ্যায় প্রদর্শিত হবে ‘রিকশা গার্ল’

বাংলা একাডেমি প্রাঙ্গণে ৫ জানুয়ারি শুরু হয়েছে ঢাকা লিট ফেস্ট। এবারের আয়োজনে সাহিত্য, বিজ্ঞান, স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ে আলোচনা ছাড়াও থাকছে চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ওয়েব শো ও প্রামাণ্যচিত্রের প্রদর্শনী। এর অংশ হিসেবে শনিবার (৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রদর্শিত হবে ‌“রিকশা গার্ল‌”।

অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত সিনেমাটি এরই মধ্যে আন্তর্জাতিক বিভিন্ন উৎসবে প্রদর্শিত হয়েছে। তবে এবারই প্রথম বাংলাদেশের দর্শকদের জন্য দেখানো হবে ‌‌“রিকশা গার্ল”। আর দেশের প্রেক্ষাগৃহেও শিগগিরই সিনেমাটি মুক্তি পাবে বলেও ইউএনবিকে জানান অমিতাভ রেজা চৌধুরী।

“রিকশা গার্ল” নির্মিত হয়েছে ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিন্সের কিশোর সাহিত্য অবলম্বনে। নাইমা নামের এক কিশোরীর জীবনযুদ্ধ ঘিরে আবর্তিত হয়েছে এ ছবির গল্প।

শিল্পী নভেরা রহমান সিনেমাটিতে নাইমা চরিত্রে অভিনয় করেছেন। আরো অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ।

দৈনিক সরোবর/এমআর