add

ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

জেনে নিন চুল কেন লম্বা হয়না

সরোবর  ডেস্ক

 প্রকাশিত: মে ২০, ২০২৪, ০৫:২৮ বিকাল  

লম্বা চুল সবাই পছন্দ করে। তবে কিছু কিছু কারনে ত্বকের খেয়াল রাখা সহজ হলেও চুল বড় করা সত্যিই কঠিন হয়ে যায় ।

নামি-দামি প্রসাধনী ব্যবহার করেও অনেক সময়ে সুফল মেলে না। এর জন্য কিছু উপকরণ দিয়ে যদি কেশচর্চায় ব্যবহার করতে পারেন, তাহলে লম্বা হবে চুল।

বাজারে কাঠবাদাম তেল পাওয়া যায়। তবে সরাসরি এই তেল চুলে না মেখে গরম করে ব্যবহার করুন। ঘণ্টা খানেক অপেক্ষা করার পর শ্যাম্পু করুন। সপ্তাহে তিনদিন ব্যবহার করলে লম্বা হবে চুল।

কেশচর্চায় আমলকির উপকারিতার কথা সবার জানা। আধ কাপ আমলকি গুঁড়ার মধ্যে ১ চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণে মিশিয়ে নিন ডিমের সাদা অংশ। তারপর চুলে মেখে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলে সুফল মিলবে।

শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি চুল লম্বা করতেও ডিম সত্যিই উপকারী। আধ কাপ মতো ডিমের সাদা অংশ চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে নিন। ১৫ মিনিট মতো অপেক্ষা করার পর ধুয়ে নিন। উপকার পাবেন।

শ্যাম্পু করার পর এক চামচ মতো পাতিলেবুর রস ভেজা চুলের গোড়ায় লাগিয়ে নিন। এরপর চুলে শুকনো তোয়ালে জড়িয়ে আধ ঘণ্টা মতো অপেক্ষা করুন। আর চুল ভেজাবেন না। পরের দিন চাইলে এক বার শ্যাম্পু করতে পারেন। তবে পাতিলেবুর রসের গুণে লম্বা হবে চুল।

চুল লম্বা করার আরও একটি উপায় হতে পারে নিমপাতা। নিমপাতার বেটে চুলে লাগিয়ে নিন। জমে থাকা ময়লা দূর করতে নিমপাতার জুড়ি মেলা ভার। তাছাড়া চুল বড় করতেও নিমপাতা যথেষ্ট উপকারী।

দৈনিক সরোবর/এসএস