ঢাকা, শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

ইসির চিঠির জবাব দেয়নি আওয়ামী লীগসহ ১৩ দল

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০৮:১৯ রাত  

নিবন্ধিত রাজনৈতিক দলগুলো নিবন্ধনের প্রয়োজনীয় শর্তগুলো মেনে চলছে কি না, সে তথ্য চেয়ে ৩৯টি দলকে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। নির্ধারিত সময়ের মধ্যে ২৩টি দল ইসিকে সে তথ্য সরবরাহ করেছে। বিএনপিসহ তিনটি দল এসব তথ্য দিতে ইসির কাছে অতিরিক্ত সময় চেয়ে আবেদন করেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বাকি ১৩টি দলের কাছ থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ইসি সচিবালয় কোনো জবাব পায়নি। 

বৃহস্পতিবারের মধ্যে কমিশনকে জবাব দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ইসির দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে আওয়ামী লীগসহ ১৮টি দল জবাব দেয়নি। জবাব দেওয়ার জন্য তিনটি দল সময় চেয়েছে। ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় চেয়েছে বিএনপি।

চিঠিতে দলগুলোর কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে অফিস; নির্বাচিত কমিটি ও সব স্তরে ৩৩ শতাংশ নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা হচ্ছে কি না তার হালনাগাদ তথ্য চেয়েছিল নির্বাচন কমিশন।

২০০৮ সাল থেকে সংসদ নির্বাচনের আগে দলের নিবন্ধন প্রথা চালুর পর ৪৪টি দল নিবন্ধন পায়। এর মধ্যে পাঁচটি দলের নিবন্ধন বাতিল হওয়ায় বর্তমানে নিবন্ধিত রয়েছে ৩৯টি দল।

ইসির জবাব দিয়েছে যে দল ;  সেগুলি হলো ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ তরীকত ফেডারেশন (বিটিএফ), বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামী ঐক্যজোট (আইওজে), খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ জাতীয় পার্টি-বি জেপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, মুক্তিজোট, গণফোরাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি জেপি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।

ডিসেম্বর পর্যন্ত সময় চেয়েছে বিএনপি। আর তিনমাস সময় চেয়েছে বাংলাদেশ মুসলিম লীগ  ও বাংলাদেশ কংগ্রেস।

দলগুলোর জন্য সময় বাড়ানো হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা কমিশনের কাছে এ বিষয়ে উপস্থাপন করবো। কমিশন দেখে সময় বাড়াবে কি না তা বিবেচনা করবে।