add

ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

জেএমবিএফের বার্ষিক প্রতিবেদন প্রকাশ

২০২২ সালে ৮৮ আইনজীবী সহিংসতা শিকার

সরোবর ডেস্ক

 প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩, ০৮:৪৬ রাত  

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) সম্প্রতি ২০২২ সালে বাংলাদেশে আইনজীবীদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতার বেদনাদায়ক প্রবণতা সংক্রান্ত বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। 

ওই প্রতিবেদনে  ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বাংলাদেশে আইনঅজীবীরা পেশাগত দায়িত্ব পালনে যেসবা সহিংসতা ও চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে, এগুলোর একটি  চিত্র তুলে ধরেছে এবং তা মোকাবিলায় যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

আজ ১০ আগস্ট  ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে প্রকাশিত প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের জাতীয় বিভিন্ন দৈনিকে প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এতে আইনজীবীদের বিরুদ্ধে সংঘটিত শারীরিক আক্রমণ, হামলা, মারধর, খুন, ধর্ষণ, অপহরণ, বানোয়াট মামলার জড়িত, গ্রেপ্তার, হুমকি, ভয় দেখানো, হত্যার চেষ্টা ও বিচারিক হয়রানি মতো বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। 

প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে,  বাংলাদেশে ২০২২ সালে ৫০টি পৃথক ঘটনায় ৮৮ আইনজীবী সহিংসতার শিকার হয়েছেন। তাদের মধ্যে ৮২ পুরুষ ও ৬ নারী আইনজীবী বিভিন্ন ধরনের সহিংসতার শিকার হয়েছেন। সহিংসতার শিকার আইনজীবীর মধ্যে ৯ আইনজীবী বিএনপি রাজনীতির সাথে সরাসরি যুক্ত ছিলেন, ৬ জন বাংলাদেশ আওয়ামী লীগের সাথে এবং অন্য আইনজীবীদের রাজনৈতিক সম্পৃক্ততা পাওয়া যায়নি। ২০২২ সালে বাংলাদেশে ৩ আইনজীবী খুন, ১৬ জন শারীরিক আক্রমণ, ৪ জন হত্যা প্রচেষ্টার শিকার হয়েছেন, ১৫ আইনজীবীকে গ্রেপ্তার করে কারাগারে রাখা হয়েছে, একজন আইনজীবীকে জোরপূর্বক অপহরণ করে চাঁদার দাবিতে নগ্ন ছবি তুলতে বাধ্য করা হয়েছে। এছাড়া ৪ জনকে আইনজীবী সমিতি থেকে বরখাস্ত করা হয়েছে এবং অন্য একজন আইনজীবী বিচারিক হয়রানির সম্মুখীন হয়েছেন। 

এদিকে এক আইনজীবী তাঁর সিনিয়র আইনজীবী দ্বারা বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ করেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দৈহিক সহিংসতার বাইরেও আইনজীবীদের বানোয়াট ফৌজদারি মামলায় জড়িত করা হয়েছে। ২০২২ সালে এ ধরনের ২৩টি মামলায় মোট ৬১ আইনজীবীকে জড়ানো হয়েছে। ঢাকা বিভাগে ২১টি, রাজশাহী বিভাগে ১২টি, চট্টগ্রামে ৯টি, সিলেটে ৩টি, খুলনায় ২টি এবং ময়মনসিংহ, রংপুর ও বরিশাল বিভাগে একটি করে ঘটনা ঘটেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)প্রতিবেদনটিতে বাংলাদেশে আইনজীবীদের অবনতিশীল পরিস্থিতি মোকাবেলার জন্য পদক্ষেপ গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের নিকট আহ্বান জানিয়েছে।

জেএমবিএফের প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশিষ্ট মানবাধিকার আইনজীবী অ্যাডভোকেট শাহানুর ইসলাম বাংলাদেশে আইনজীবীরা যেন সব প্রকার সহিংসতা ও বলপ্রয়োগমুক্ত পরিবেশে নিরপেক্ষ ও নির্ভিকভাবে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারে, ওইপরিবেশ নিশ্চিত করার জন্য আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নের আহ্বান জানিয়েছেন।