add

ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

পাপুয়া নিউগিনিতে ভূমিধস, শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা

সরোবর  ডেস্ক

 প্রকাশিত: মে ২৪, ২০২৪, ০৫:১৯ বিকাল  

পাপুয়া নিউগিনির রাজধানী পোর্ট মোর্সবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তরের এনগা প্রদেশের কাওকালাম গ্রামে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে শতাধিক মানুষের মৃত্যু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় কর্মকর্তা ও সাহায্য সংস্থাগুলো এ তথ্য নিশ্চিত করেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাত ৩টার দিকে ভূমিধসের ঘটনা ঘটেছে।

প্রধানমন্ত্রী জেমস মারাপে এক বিবৃতিতে জানিয়েছে, তিনি পুরো ঘটনা সম্পর্কে তাকে এখনো পরিষ্কারভাবে জানানো হয়নি। তবে তিনি আশ্বস্ত করেছেন যে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই দুর্যোগ মোকাবিলায় কাজ করছে।

তিনি বলেন, এনগার প্রাদেশিক ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে ত্রাণ, মরদেহ উদ্ধার ও অবকাঠামো পুনর্নির্মাণ উদ্যোগে সমন্বয় করার জন্য আমরা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা, প্রতিরক্ষা বাহিনী, সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের পাঠাচ্ছি।

প্রধানমন্ত্রী জেমস মারাপে বলেন, এ বিষয়ে আমরা পরবর্তীতে আরো তথ্য জানাব। অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) এবং অন্যান্য স্থানীয় গণমাধ্যম বলছে, ভূমিধসে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে। তবে রয়টার্স স্বাধীনভাবে এই সংখ্যা যাচাই করতে পারেনি। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই সংখ্যা আরো বেশি হতে পারে বলে স্থানীয় বাসিন্দারা আশঙ্কা করছেন।

দৈনিক সরোবর/এএল