add

ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

রাশিয়ার ইউরেনিয়ামে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৭:১৮ বিকাল  

রাশিয়ার সমৃদ্ধ ইউরেনিয়াম আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ সংক্রান্ত বিলে স্বাক্ষর করেছেন। এই নিষেধাজ্ঞার বিষয়ে হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন রুখতে সর্বশেষ প্রচেষ্টা এটি।

নতুন আইন অনুসারে, আগামী ৯০ দিনের মধ্যে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রণালয় চাইলে বিশেষ ক্ষেত্রে কোনো কোনো কোম্পানিকে রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানির ক্ষেত্রে ছাড় দিতে পারবে। এই আইন অনুসারে, যুক্তরাষ্ট্রের নিজস্ব ইউরেনিয়াম জ্বালানি শিল্প গড়ে তোলার জন্য ২৭০ কোটি ডলারের তহবিল প্রদানেরও অনুমোদন দিয়েছে।

রাশিয়ার বিশ্বের সবচেয়ে বড় ইউরেনিয়াম সরবরাহকারী দেশ। দেশটি এককভাবে বিশ্বের সমৃদ্ধ ইউরেনিয়াম বাণিজ্যের ২৪ শতাংশ নিয়ন্ত্রণ করে। যুক্তরাষ্ট্রের অধিকাংশ ইউরেনিয়াম জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মূল সরবরাহকারী দেশ রাশিয়া যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান সোমবার এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট বাইডেন (রাশিয়ার ইউরেনিয়ামের ওপর নিষেধাজ্ঞা আরোপের) বিলে স্বাক্ষর করেছেন। এটি একটি ঐতিহাসিক ধারাবাহিক পদক্ষেপ যা আমাদের দেশের জ্বালানি ও অর্থনৈতিক নিরাপত্তাকে শক্তিশালী করবে এবং বেসামরিক পারমাণবিক শক্তির জন্য রাশিয়ার ওপর আমাদের নির্ভরতা কমাবে এবং ক্রমান্বয়ে তা শূন্যের কোটায় নামিয়ে আনবে।

জেক সুলিভান আরো বলেন, আমরা আমাদের মিত্র ও অংশীদারদের সঙ্গে মিলে যে বহুপক্ষীয় লক্ষ্য নির্ধারণ করেছি তার সপক্ষে কাজ করে। উল্লেখ্য, কানাডা, ফ্রান্স, জাপান ও যুক্তরাজ্যের সঙ্গে গত বছরের ডিসেম্বরে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ও এর রূপান্তর সক্ষমতা অবকাঠামো সমৃদ্ধ করার জন্য সম্মিলিতভাবে ৪২০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করে যুক্তরাষ্ট্র।

এদিকে, নতুন আইনে যে বিশেষ ছাড়ের কথা বলা হয়েছে তা সীমাহীন নয়। নতুন এই আইন অনুসারে যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রণালয় চাইলে ২০২৭ সাল পর্যন্ত মার্কিন কোম্পানিগুলোকে রাশিয়ার ইউরেনিয়াম আমদানির অনুমতি দিতে পারবে। তথ্যসূত্র: রয়টার্স

দৈনিক সরোবর/এএস