add

ঢাকা, শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

‘বিয়ে করতে চাইলে এখনই করুন, না হলে গ্রেপ্তার হতে হবে’

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: মার্চ ৩১, ২০২৪, ০৩:৩২ দুপুর  

ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় নির্বাচন। আসন্ন লোকসভা নির্বাচনের এই তোড়জোড়ের মধ্যেই নানা বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে পড়ছেন প্রার্থীরা। ভারতে প্রস্তাবিত ইউনিফর্ম সিভিল কোড বা অভিন্ন পারিবারিক আইনের প্রসঙ্গ তুলে বিজেপির মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেন, ধুবরির সাংসদ (আজমল) যদি আবার বিয়ে করতে চান, তবে তা নির্বাচনের আগেই সেরে ফেলা উচিত, না হলে তাঁকে গ্রেপ্তার হতে হবে।

শর্মাকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, লোকসভা নির্বাচনের পরে রাজ্যে ইউনিফর্ম সিভিল কোড প্রয়োগ করা হবে এবং বহুবিবাহ অবৈধ হয়ে যাবে।

সর্বভারতীয় সংযুক্ত গণতান্ত্ৰিক মোৰ্চার (এআইডিএফ) প্রধান আজমল এবারও লোকসভা নির্বাচনে ধুবরি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সম্প্রতি তিনি বলেন, কংগ্রেসের মানুষ আর রাকিবুল হোসেইন (ওই আসনে তাঁর কংগ্রেস প্রতিদ্বন্দ্বী) বলেছেন, আমার বয়স হয়ে গেছে। তবে এখনো আমার মধ্যে আবারও বিয়ে করার মতো জোর আছে। মুখ্যমন্ত্রী না চাইলেও আমি তা করতে পারব।

এর জবাবে শনিবার (৩০ মার্চ) এক নির্বাচনী সমাবেশে আসামের মুখ্যমন্ত্রী বলেন, তাঁর (আজমলের) এখনই বিয়ে করা উচিত। নির্বাচনের পর আসামে ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) চালু করা হবে। এর পরে বিয়ে করলে তাঁকে গ্রেপ্তার করা হবে।

তিনি আরো বলেন, যদি তিনি এখন আমাদের আমন্ত্রণ জানান, আমরাও যাব। কারণ এটি এখন পর্যন্ত অবৈধ নয়। আমি যত দূর জানি, ওনার একজন স্ত্রী আছেন। তিনি আরো দুই-তিন বিয়ে করতে পারবেন। তবে নির্বাচনের পরপরই আমরা বহুবিবাহ বন্ধ করে দেব। সম্পূর্ণ খসড়া তৈরি আছে।

ধর্ম-বর্ণনির্বিশেষে বিয়ে, বিচ্ছেদ, উত্তরাধিকার ও দত্তক নেওয়ার বিষয়ে অভিন্ন বিধিমালার নাম ইউনিফর্ম সিভিল কোড। এটি পাস হলে ভারতীয় নাগরিকদের সবার জন্য সমানভাবে প্রযোজ্য হবে।

ইউসিসি আইন কার্যকর করার ওপর বরাবরই জোর দিয়ে আসছিলেন শর্মা। গত মাসে উত্তরাখণ্ড বিধানসভায় ইউসিসি বিল পাস হওয়ার পরে তাঁর মন্তব্য আরো জোরালো হয়ে ওঠে।

দৈনিক সরোবর/বি কে