ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ফিলিস্তিনে হতাহত কমানো যায়নি: নেতানিয়াহু

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ০৮:২১ রাত  

গাজায় ইসরায়েলের হামলায় হাজার হাজার বেসামরিক ফিলিস্তিনি নিহত হওয়ার বিষয়টি স্বীকার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েল ফিলিস্তিনি ছিটমহল গাজায় বেসামরিক হতাহত কমানোর চেষ্টা করেছিল, কিন্তু তা ‘সফল হয়নি’ বলে দাবি করেছেন তিনি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

গাজায় ইসরায়েলের হামলায় হাজার হাজার ফিলিস্তিনি নিহতের বিষয়টি নতুন প্রজন্মের মধ্যে ঘৃণা উস্কে দেবে কিনা, এমন প্রশ্নের উত্তরে এভাবে আত্মপক্ষ সমর্থন করেন তিনি। ফিলিস্তিনি গোষ্ঠী হামাস বেসামরিকদের নিরাপদ স্থানে চলে যেতে বাধা দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

নেতানিয়াহু বলেন, যে কোনো বেসামরিকের মৃত্যু একটি দুঃখজনক ঘটনা। লড়াই থেকে বেসামরিকদের সরিয়ে রাখার সর্বাত্মক চেষ্টা করেছি আমরা। তাই আমাদের হাতে কারও মৃত্যু হওয়া উচিত হয়নি, অথচ হামাস তাদের ক্ষতির মধ্যে রেখে দেওয়ার জন্য সব ধরনের চেষ্টা করেছে। তাই আমরা লিফলেট পাঠিয়েছি, তাদের মোবাইল ফোনে কল দিয়েছি আর বলেছি: ‘চলে যাও’। আর অনেকে চলে গিয়েছে।
তিনি বলেন, আমি আর যা বলতে পারি সেটি হল, বেসামরিক হতাহত সর্বনিম্ন পর্যায়ে রেখে আমরা কাজটি শেষ করার চেষ্টা করবো। এটিই আমরা করার চেষ্টা করছি। বেসামরিক হতাহত সর্বনিম্নে রাখা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, আমরা সফল হইনি।

ইসরায়েল ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরু করার পর থেকে এ পর্যন্ত সেখানে ১১৫০০ জনের মৃত্যু হয়েছে, নিহতদের অধিকাংশই বেসামরিক এবং তাদের মধ্যে ৪৭০০ শিশু রয়েছে বলে ফিলিস্তিনি ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। জাতিসংঘ এ বিষয়ে তাদের সঙ্গে সহমত হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলের হামলায় গাজার ২৩ লাখ বাসিন্দার মধ্যে ১৬ লাখ ইতোমধ্যে বাস্তুচ্যুত হয়েছে।

দৈনিক সরোবর/এএস