ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ফিলিস্তিনে নিহত প্রায় ১০ হাজার, ৪ হাজারই শিশু

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: নভেম্বর ০৬, ২০২৩, ১২:৩০ দুপুর  

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে প্রায় দশ হাজার। এছাড়া আহত হয়েছে কমপক্ষে ২৬ হাজার জন। ইসরায়েলের হামলায় ফিলিস্তিনে আহত হয়েছে আরো অন্তত ২৭ হাজার ২০০ জন।

গাজা ও ফিলিস্তিনি পশ্চিম তীরের স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় প্রায় এক মাস ধরে গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। শিশু থেকে বৃদ্ধ কেউই ইসরায়েলি বাহিনীর নৃশংসতা থেকে রেহাই পাচ্ছে না। চলমান সংঘাতে এখন পর্যন্ত কমপক্ষে ৪ হাজার ৮ শিশু নিহত হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার সন্ধ্যা পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজারর ৭৭০ জনে।নিহতদের মধ্যে ৪ হাজার ৮ জনই শিশু ও ২৫৫০ জন নারী।

বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, বিগত ২৪ ঘণ্টায় (রবিবার সন্ধ্যা পর্যন্ত) গাজায় ইসরায়েলি হামলা অন্তত ২৭০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ সংস্থা ওয়াফা নিউজ জানিয়েছে— ৭ অক্টোবরের পর থেকে পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের হাতে অন্তত ১৫৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে আরও অন্তত ২ হাজার ২০০ জন। সব মিলিয়ে গাজা ও পশ্চিম তীরে নিহতের মোট সংখ্যা ৯ হাজার ৯২৩ জন।

সবশেষ পাওয়া তথ্যমতে,সোমবার সকালে গাজার জাওয়াইদা এলাকায় বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন।

দৈনিক সরোবর/এএস