ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ব্লিনকেন, ওয়াং ই শেষ হল বৈঠক নির্ধারিত সময়ের এক ঘণ্টা পর

সরোবর ডেস্ক

 প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৫:০৬ বিকাল  

ছবি: ইন্টারনেট

তাইওয়ান, বাণিজ্যসহ নানান বিষয় নিয়ে টালমাটাল দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে দুই দিনের চীন সফরের শেষ দিন দেশটির শীর্ষ কূটনীতিক ওয়াং ই-র সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার বেইজিংয়ের রাষ্ট্রীয় অতিথিশালা ডিয়াউথাইয়ে তাদের এ বৈঠক নির্ধারিত সময়ের এক ঘণ্টাপর শেষ হয়।

বৈঠকে তারা তাইওয়ানসহ অন্যান্য কণ্টকময় প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

আলোচনার পথ খোলা রাখতে এবং বিরোধ যেন সংঘাতে না গড়ায় তা নিশ্চিতে রোববার দুই দিনের এই সফরে চীনে গিয়েছেন ব্লিনকেন। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে ৫ বছরে মধ্যে যুক্তরাষ্ট্রের কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বৈঠক।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র কর্মকর্তাদের ভাষ্য অনুযায়ী, ওয়াংয়ের সঙ্গে প্রায় তিন ঘণ্টা ধরে বৈঠক করেছেন ব্লিনকেন।

বৈঠকে ওয়াং যুক্তরাষ্ট্র ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক নিম্ন পর্যায়ে আছে উল্লেখ করে এর জন্য চীনের প্রতি যুক্তরাষ্ট্রের ‘ভুল ধারণা’ দায়ী বলে মন্তব্য করেছেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত বিবৃতি অনুযায়ী বৈঠকে ওয়াং ব্লিনকেনকে বলেছেন, “আমাদের অবশ্যই বিশ্ব, ইতিহাস ও জনগণের প্রতি দায়িত্বশীল মনোভাব গ্রহণ করে চীন-যুক্তরাষ্ট্রের নিম্নগামী সম্পর্ককে পাল্টে দিতে হবে।”  

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, তাইওয়ানের বিষয়ে ‘আপস করার কোনো সুযোগ নেই’ বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়ে দিয়েছেন ওয়াং। পাশাপাশি চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবিও জানিয়েছেন তিনি।

চীনের বিজ্ঞান ও প্রযুক্তিগত উন্নয়নে ‘বাধা দেওয়ার চেষ্টা বন্ধ করার’ এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

 ওয়াং বলেছেন, ‘সংলাপ অথবা সংঘাত, সহযোগিতা অথবা বিরোধিতার মধ্যে একটিকে বেছে নিতে হবে।’

একদিন আগে ব্লিনকেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ছিন গ্যাংয়ের সঙ্গে সাড়ে সাত ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক করেন।

ওয়াশিংটন উভয় বৈঠককেই ‘গঠনমূলক’ ও ‘অকপট’ বলে বর্ণনা করেছে।

সিএনএন জানিয়েছে, ব্লিনকেন সোমবার বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। 

ব্লিনকেনের দুটি দিনের সফরের সময় প্রেসিডেন্ট শি তার সঙ্গে সাক্ষাৎ করবেন কিনা তা নিয়ে অনিশ্চিয়তা বিরাজ করছিল। পরে ব্লিনকেনের সফরের প্রায় শেষ পর্যায়ে বেইজিংয়ের স্থানীয় সময় সোমবার বিকালে এই বৈঠকের কথা নিশ্চিত করে যুক্তরাষ্ট্র।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিসিটিভি জানিয়েছে, বেইজিংয়ের তিয়ানআনমেন স্কয়ারে গ্রেট হল অব দ্য পিপলে প্রেসিডেন্ট শি জিনপিয়ের সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন ব্লিনকেন।

দৈনিক সরোবর/আরএস