ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ফ্রিতে বৈদ্যুতিক সিগারেট দিচ্ছে ইংল্যান্ড

সরোবর প্রতিবেদক

 প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩, ১২:৪৮ রাত  

যুক্তরাজ্য সরকার ধূমপান বন্ধ করতে ফ্রিতে বৈদ্যুতিক সিগারেট দিচ্ছে। চলতি বছরের মধ্যে প্রায় ১০ লাখ ধূমপায়ীকে এই বৈদ্যুতিক সিগারেট দেওয়া হবে। গর্ভবতী নারীদের সিগারেট ছাড়তে দেওয়া হবে প্রায় ৪০০ পাউন্ড। প্রাথমিকভাবে শুধু ইংল্যান্ডে এই সেবা দেওয়া হচ্ছে। 

মঙ্গলবার যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নিল ও’ব্রায়েন বলেন,যারা আজীবন সিগারেট খান তাদের প্রতি তিনজনের দুজন ধূমপানজনিত সমস্যায় মৃত্যুবরণ করেন। যেসব পণ্য বিক্রি হয় সেগুলোর মধ্যে সিগারেটই একমাত্র পণ্য যা ঠিকঠাক মতো পান করলে আপনার মৃত্যু অবধারিত। তাই ধূমপান বন্ধে এই নীতি গ্রহণ করা হলো। 

ধূমপান বন্ধের অভিনব এ ধরনের উদ্যোগ বিশ্বে এটাই প্রথম। যুক্তরাজ্যের এই নীতির নাম দেওয়া হয়েছে স্যোয়েপ টু স্টপ। ১০ লাখ মানুষকে দেওয়ার অর্থ হলো প্রতি পাঁচজনের একজন ফ্রিতে বৈদ্যুতিক সিগারেট পাবেন।  

প্রাথমিকভাবে ইংল্যান্ডে চালু হওয়া স্যোয়েপ টু স্টপ নীতি আগামী দুবছরের মধ্যে যুক্তরাজ্যের অন্য অঞ্চল স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডেও চালু করার পরিকল্পনা রয়েছে। 

তবে দাতব্য সংস্থাগুলোর শঙ্কা, স্যোয়েপ টু স্টপ নীতির মাধ্যমে ধূমপান বন্ধ করা যাবে না। কারণ ধূমপান একটি আসক্তি। এ আসক্তি ঠেকাতে এই নীতি যথেষ্ট নয়।

বিবিসি জানায়, ২০৩০ সালের মধ্যে ধূমপায়ীর সংখ্যা ৫ শতাংশের নিচে নামিয়ে আনতে চায় ইংল্যান্ড। এজন্য নানা ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে। বৈদ্যুতিক সিগারেট দেওয়া সেই ধরনের একটি উদ্যোগ। সূত্র : বিবিসি

দৈনিক সরোবর / আরএস