ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ইরাকে বোমা হামলার দায় স্বীকার করল আইএস

সরোবর ডেস্ক

 প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২, ০৭:৪৫ বিকাল  

ছবি: সংগৃহীত

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ইরাকে বোমা হামলায় ৯ পুলিশ কর্মকর্তা নিহতের ঘটনায় দায় স্বীকার করেছে বলে জানিয়েছে বিবিসি।

রবিবার (১৮ ডিসেম্বর) রাজধানী বাগদাদ থেকে প্রায় ২৯০ কিলোমিটার উত্তরে কিরকুক শহরের কাছে এই হামলা হয়।

বার্তা আদান-প্রদানকারী অ্যাপ টেলিগ্রামে আইএস জানায়, রবিবারের হামলার নেপথ্যে তাঁরা। এ ছাড়া বুধবার বাগদাদের কাছে রাস্তার ধারে বোমা বিস্ফোরণে তিন ইরাকি সেনা নিহত হওয়ার পেছনে তাদের হাত ছিল।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রবিবার চালাল আর-মাতার গ্রামের কাছে পুলিশ সদস্যদের বহনকারী একটি ট্রাককে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ করা হয়। এ সময় বন্দুক হামলার ঘটনাও ঘটে। এই হামলায় ৯ পুলিশ কর্মকর্তা নিহত হন। এ ছাড়া গুরুতর আহত হন আরও দুই কর্মকর্তা।

জাতিসংঘের হিসেবে, সিরিয়া ও ইরাকে আইএস’র ৬ থেকে ১০ হাজার যোদ্ধা আছে। এদের অধিকাংশই দেশ দুটির প্রত্যন্ত এলাকায় আত্মগোপনে রয়েছে আর চোরাগোপ্তা হামলা ও রাস্তার পাশে বোমা পেতে রাখার মতো বিভিন্ন গেরিলা আক্রমণ অব্যাহত রেখেছে। 

কিরকুক রাজধানী বাগদাদ থেকে ২৩৮ কিলোমিটার দূরে অবস্থিত। ২০১৭ সালে কুর্দি বাহিনীর কাছ থেকে শহরটির দখল নেয় ইরাকের নিরাপত্তা বাহিনী। দেশটিতে আইএস’র তৎপরতা বেড়ে গেলে শহরটি ছেড়ে যায় ইরাকি বাহিনী। এর পর কুর্দির আঞ্চলিক সরকার ফের কিরকুকের নিয়ন্ত্রণ নেয়।

একটা সময় আইএস ইরাকের পূর্বাঞ্চল থেকে শুরু করে প্রতিবেশী সিরিয়ার পশ্চিমাঞ্চল পর্যন্ত ৮৮ হাজার বর্গকিলোমিটার এলাকা দখলে নিয়ে সেখানে তাদের শাসন জারি করেছিল। কিন্তু ২০১৭ সালে সিরিয়ার সীমান্ত অঞ্চলের ঘাঁটিগুলো থেকে আইএস জঙ্গিদের হটিয়ে দিয়ে জয় ঘোষণা করে ইরাকি বাহিনী। ২০১৯ সালে আইএসের দখলে থাকা শেষ অঞ্চলটিও পুনর্দখলে নেয় ইরাকিরা। তবে জঙ্গিগোষ্ঠীটি একটি ‘অব্যাহত হুমকি’ হিসেবে রয়ে গেছে বলে সতর্ক করে জাতিসংঘ।

দৈনিক সরোবর/ আরএস