ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ভুক্তভোগী ফিলিস্তিনিরা

ইসরায়েল সংঘটিত করেছে বৈশ্বিক জল সহিংসতার এক-চতুর্থাংশ

সরোবর ডেস্ক 

 প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৭:৪৭ বিকাল  

ইসরায়েল একাই সংঘটিত করেছে বিশ্ব জুড়ে জল নিয়ে যত সহিংসতা ঘটেছে, তার এক-চতুর্থাংশ। আর এর শিকার পুরোপুরিই ফিলিস্তিন। ওয়ার্ল্ড ওয়াটারের প্রতিবেদন ওয়াটার কনফ্লিক্ট ক্রনোলজির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ।

ওয়াটার কনফ্লিক্ট ক্রনোলজি প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালে ইসরায়েল ফিলিস্তিনি পানি সরবরাহ লাইনগুলোর ওপর যেসব হামলা চালিয়েছে, তা বৈশ্বিক জল সহিংসতার এক-চতুর্থাংশ। প্রতিবেদন অনুসারে, বছর জুড়ে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা দেশটির প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে মিলে নিয়মিত অধিকৃত পশ্চিম তীরে পানির অবকাঠামোগুলোকে লক্ষ্যবস্তু করে আক্রমণ চালায়। 

জাতিসংঘের প্রতিবেদন, প্রত্যক্ষদর্শীদের বরাত ও নিজস্ব সূত্র থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে দেখা গেছে, গত বছর ইসরায়েলিরা ৯০টিরও বেশি জলীয় অবকাঠামোতে—কূপ, পানির পাম্প, সেচব্যবস্থা—হামলা চালিয়ে ধ্বংস অথবা ক্ষতিগ্রস্ত করেছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুসারে, গত বছরের সেপ্টেম্বরে শারেই তিকভার ইসরায়েলি বসতি স্থাপনকারীরা বিষাক্ত পানি ব্যবহার করে ফিলিস্তিনি অঞ্চল কালকিলিয়ার জলপাইবাগান ও ফসলি জমিতে বিষ ছড়িয়ে দিয়েছিল। পরে নভেম্বরে এক হামলায় বসতি স্থাপনকারীরা আবাসিক এলাকা ও স্কুলে পানি সরবরাহের জন্য নির্ধারিত পাইপলাইন ভেঙে ফেলেছিল। যাতে এলাকাটি ফিলিস্তিনি পরিবারের জন্য বসবাস অযোগ্য হয়ে ওঠে। 

পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের আক্রমণের পাশাপাশি গাজায় ইসরায়েলি আগ্রাসনে কারণে ছিটমহলটির বেশির ভাগ জলীয় অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। ইসরায়েল বিদ্যুৎকেন্দ্রগুলোতে হামলা চালিয়েছে, যার ফলে অঞ্চলটির প্রধান পানি পরিশোধনাগার বন্ধ হয়ে গেছে। এই কেন্দ্রটি প্রায় ১০ লাখ মানুষকে পানি সরবরাহ করে।

সূত্র: আরব নিউজ, ওয়ার্ল্ড ওয়াটার, দ্য গার্ডিয়ান, এএফপি

দৈনিক সরোবর/এএস