ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ইসরায়েলি পণ্য বয়কট করুন: মুক্তাদা আল-সদর

সরোবর  ডেস্ক

 প্রকাশিত: আগস্ট ০৩, ২০২৪, ০৭:৫১ বিকাল  

ইরাকের প্রখ্যাত শিয়া আলেম মুক্তাদা আল-সদর ইসরাইলের দূতাবাস বন্ধ করে দেওয়ার জন্য আরব ও মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি ইসরাইলি পণ্যের ওপর পূর্ণমাত্রায় নিষেধাজ্ঞা আরোপেরও অনুরোধ জানিয়েছেন তিনি।

শুক্রবার সামাজিক মাধ্যম এক্স হ্যান্ডেলে দেওয়া এক পোস্টে মুক্তাদা আল-সদর বলেন, যেসব দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে, তাদের ব্যাপারে ইরাক সরকারের পরিষ্কার কূটনৈতিক অবস্থান গ্রহণ করা উচিত।

তিনি আরও বলেন, নিপীড়ক ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আরব লীগ ও ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির পক্ষ থেকে চূড়ান্ত প্রস্তাব পাস করা উচিত। যেন জাতিসংঘ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাধ্য হয়।

ইসরাইল মধ্যপ্রাচ্যে সমস্ত আন্তর্জাতিক আইন-কানুন লঙ্ঘন করে চলেছে উল্লেখ করে ইরাকের এ নেতা বলেন, যেসব দেশ ইসরাইলি পণ্য বয়কট ও দূতাবাস বন্ধ করবে না, তাদের বিরুদ্ধে ইরাকের সরকার ও সংসদের আন্তর্জাতিক পদক্ষেপ নেওয়া জরুরি।

সেইসঙ্গে বিশ্বের পূর্ব-পশ্চিম সবখানে নিপীড়িত জনগণকে সমর্থন দেওয়া অপরিহার্য বলেও জোর দেন মুক্তাদা আল-সদর।

সম্প্রতি ইসরাইলি হামলায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়া এবং লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদ শুকুর নিহত হওয়ার পর ইরাকি নেতা এসব কথা বললেন। তথ্যসূত্র: মেহের নিউজ

দৈনিক সরোবর/এএস