ঢাকা, রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

ট্রাম্পকে হত্যার চেষ্টা এখনও রহস্যাবৃত 

সরোবর  ডেস্ক

 প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০৭:৫০ বিকাল  

পেনসিলভানিয়ায় এক নির্বাচনী সমাবেশে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্পকে প্রায় মেরেই ফেলেছিলেন সন্দেহভাজন টমাস ম্যাথিউ ক্রুকস। কিন্তু কেন তিনি এমন কাজ করেছিলেন তা নিয়ে প্রায় কিছু জানা যায়নি। কীভাবে ২০ বছর বয়সী এই নার্সিং হোম সহযোগী একজন সাবেক মার্কিন প্রেসিডন্টকে মেরে ফেলার এতটা কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন এটিও রহস্যাবৃত রয়ে গেছে।

প্রাথমিক যেসব তথ্য পাওয়া গেছে তাতে দেখা গেছে, পেনসিলভানিয়ার বেথেল পার্কের বাসিন্দা টমাস ক্রুকস তার শহরের কাছেই একটি চাকরিতে যোগ দিয়েছিলেন। তিনি ২০২২ সালে বেথেল পার্ক হাইস্কুল থেকে গ্রাজুয়েশন করেছিলেন। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় ক্রুকস পেনসিলভানিয়ার বাটলারের নির্বাচনী সমাবেশে ভাষণদানরত ট্রাম্পকে হত্যার চেষ্টায় বেশ কয়েকটি গুলি ছোঁড়েন। তার গুলিতে সমাবেশে উপস্থিত এক ব্যক্তি নিহত হলেও ট্রাম্প বেঁচে যান, গুলি তার কান চিরে দিয়ে ছুটে যায়। কয়েক সেকেণ্ডের মধ্যে সিক্রেট সার্ভিসের এজেন্টরা সন্দেহভাজন ক্রুকসকে গুলি করে হত্যা করে। সহপাঠীরা তাকে ভালো ছাত্র কিন্তু চুপচাপ ধরনের বলে বর্ণনা করেছেন। তার হাই স্কুলের পরামর্শদাতা ক্রুকসকে ‘শ্রদ্ধাশীল’ বলে বর্ণনা করে জানিয়েছেন, সে রাজনীতির সঙ্গে জড়িত ছিল এমনটি কখনো শোনেননি। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, সামাজিক মাধ্যমে ক্রুকসের প্রোফাইলের লেখাগুলোতে আক্রমণাত্মক কিছু নেই আর তার মানসিক সমস্যার কোনোও ইতিহাসও পাওয়া যায়নি। যা করেছে সে একাই করেছে আর এ পর্যন্ত তার এ হত্যা প্রচেষ্টার কোনো উদ্দেশ্য শনাক্ত করা যায়নি বলে জানিয়েছে সংস্থাটি।

গত কয়েক বছরে যে সব বন্দুকধারীরা যুক্তরাষ্ট্রের স্কুল, গির্জা, মার্কেট বা মিছিলে গুলি করেছে তাদের তুলনায় ক্রুকসের অনন্যতা যেখানে তা হল, তিনি একজন প্রেসিডেন্ট প্রার্থীকে হত্যার প্রায় কাছাকাছি, কয়েক ইঞ্চির মধ্যে পৌঁছে গিয়েছিলেন।

পেনসিলভানিয়ার বাটলারে যে মঞ্চ থেকে ট্রাম্প ভাষণ দিচ্ছিলেন তার চেয়ে ১৪০ মিটার দূরে একটি ছাদের ওপরে ক্রুকস অবস্থান নিয়েছিলেন। তিনি এআর-১৫ ধরনের আধা-স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে গুলি করতে শুরু করেন। রাইফেলটি তার বাবার কেনা বলে কর্মকর্তারা জানিয়েছেন। ক্রুকসের গুলিতে ৫০ বছর বয়সী এক ব্যক্তি নিহত হন এবং ট্রাম্পের সমাবেশে থাকা আরো দুইজন গুরুতর আহত হন, গুলি ট্রাম্পের কানে আঘাত হানে।

এফবিআই জানিয়েছে, তারা এই ঘটনাকে ‘একটি হত্যাচেষ্টা ও সম্ভাব্য আভ্যন্তরীণ সন্ত্রাসী কর্মকাণ্ড’ ধরে নিয়ে তদন্ত করছে।

রয়টার্স জানিয়েছে, পেনসিলভানিয়ার ভোটার রেকর্ড থেকে দেখা গেছে ক্রুকস রিপাবলিকান পার্টির একজন নিবন্ধিত সমর্থক। আসন্ন ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ক্রুকস প্রথমবারের মতো ভোটার হিসেবে ভোট দিতে পারতেন। তথ্যসূত্র: রয়টার্স

দৈনিক সরোবর/এএস