add

ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

‘পুতিনকে থামিয়ে দেবে ইউক্রেন’

সরোবর ডেস্ক

 প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০৫:২৪ বিকাল  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পরিপূর্ণ আত্মসমর্পণ চান বলে দাবি করেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, রাশিয়া ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে দিতে চান। কিন্তু ইউক্রেন রাশিয়ার পুতিনকে থামিয়ে দেবে। ওয়াশিংটনে চলমান ন্যাটো জোটের সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট এই জোর দাবি করেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় গতকাল মঙ্গলবার ওয়াশিংটনে ন্যাটো সম্মেলনের শুরুতে সদস্য দেশগুলো স্বাগত জানাতে দেওয়া ভাষণে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনকে রক্ষার জোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। বিশ্লেষকেরা বলছেন, যুক্তরাষ্ট্রের রাজনীতিতে যখন বাইডেনের রাজনৈতিক সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠছে, ঠিক তখনই এমন বক্তব্য দেওয়ার মাধ্যমে বিশ্বমঞ্চে বোঝাতে চাইছেন যে, তিনি এখনো নেতৃত্ব দিতে পারেন। 

ভাষণে বাইডেন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট (ভ্লাদিমির) পুতিন ইউক্রেনের সম্পূর্ণ পরাধীনতা চান। এর চেয়ে কম কোনো কিছুতে তিনি সন্তুষ্ট হবেন না এবং তিনি চান ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে ফেলতে। এ সময় তিনি আরো বলেন, ইউক্রেন পুতিনকে আটকাতে পারে এবং আটকাবে।

এবারের ন্যাটো শীর্ষ সম্মেলন মূলত ইউক্রেনে সামরিক ও মানবিক সহায়তার নতুন প্রতিশ্রুতি নির্ধারণের ক্ষেত্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, শীর্ষ সম্মেলন ন্যাটো সদস্যপদে যুদ্ধবিধ্বস্ত দেশটি এগিয়ে যাওয়ার পথকে আরো শক্তিশালী করবে।

দৈনিক সরোবর/এএস