add

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হামাস

সরোবর  ডেস্ক

 প্রকাশিত: জুন ১১, ২০২৪, ০৫:৩২ বিকাল  

হামাসে যুদ্ধ বিরতিতে জাতিসংঘের সমর্থিত একটি প্রস্তাবে রাজি হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। মঙ্গলবার হামাসের এক সিনিয়র কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। তাদের এই অবস্থানকে আশার আলো হিসেবে দেখছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

তেল আবিবে ইসরায়েলি নেতাদের সঙ্গে বৈঠকের পর ব্লিঙ্কেন বলেছেন, যুদ্ধ শেষ হওয়ার পর গাজা নিয়ে কি পরিকল্পনা করা হবে সে বিষয়ে আলোচনা চলবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একটি যুদ্ধবিরতি প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়েছে। এর এক দিন পরেই আট মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধ বন্ধে ইসরায়েল সফরে যান ব্লিঙ্কেন। কারণ ইসরায়েলি বাহিনীর হামলায় এরই মধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা।

যদিও এর আগে মার্কিন যুদ্ধবিরতি প্রস্তাবে নেতানিয়াহুসহ ইসরায়েলি নেতারা মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। নেতানিয়াহু বলেছেন, যে কোনো চুক্তিতেই হামাসকে উৎখাতের অনুমোদন দিতে হবে।

এদিকে গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডবে প্রতিদিনই প্রাণ হারাচ্ছে নিরীহ ফিলিস্তিনিরা। দফায় দফায় হামলা চালিয়ে তাদের নিরাপদ আশ্রয় কেড়ে নেওয়া হচ্ছে।

অবরুদ্ধ এই উপত্যকার এমন কোনো স্থান বাকি নেই যেখানে ইসরায়েলি বাহিনী হামলা চালায়নি। এরই মধ্যে সেখানে ৩৭ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। তথ্যসূত্র: আল-জাজিরা

দৈনিক সরোবর/এএল