add

ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার বাড়ি 'না' ফেরার গান

বিনোদন ডেস্ক

 প্রকাশিত: এপ্রিল ০৮, ২০২৪, ০৪:২৭ দুপুর  

ছবি: ইন্টারনেট

ঈদ এলেই সবার কানে-মনে বেজে ওঠে ‘স্বপ্ন যাবে বাড়ি আমার’ গানটি। শহর থেকে গ্রামে ফেরার বার্তায় সাজানো গানটি বিজ্ঞাপনের গণ্ডি থেকে পৌঁছে গেছে মানুষের হৃদয়ে। কিন্তু সবার স্বপ্ন কি বাড়ি ফেরে? না, কেউ কেউ দায়িত্বের বেড়াজালে থেকে যান শহরে, পরিবার থেকে অনেক দূরে।  সেই বাড়ি না ফেরার গল্প নিয়েই এবার হলো গান। তাও আবার দুই বাংলার সমন্বয়ে। যেটার শিরোনাম ‘শহর বাড়ি’।

এ গানটি লিখেছেন ঢাকার গীতিকবি তুষার হাসান। সুর-সংগীতের পাশাপাশি গানটি গেয়েছেন কলকাতার নবারুণ বোস। তার সঙ্গে কণ্ঠ মিলিয়েছেন তৈশি নন্দী।

গানটির শুরুটা এরকম- ‘সবুজ লাল হলুদ বাতি, রঙের বাতি জ্বলে/ একটা মানুষ রঙ হারানো, ট্রাফিক সিগন্যালে/ ঘরের মানুষ আপন মানুষ টেবিলজুড়ে হাসি/ কথার বিষে অশ্রু হারায় কত নাগরিক বাসী/ শহরজুড়ে এমন যারা সামনে থেকেও আড়ালে/ তারা ভালো থাকতে জানে, একটু পাশে দাঁড়ালে/’ 

গানটি প্রসঙ্গে গীতিকবি তুষার হাসান বললেন, ঈদে তো আসলে সবার স্বপ্নই থাকে বাড়ি যাওয়ার। অধিকাংশ মানুষ যায়ও। কিন্তু শহরে যারা থেকে যায়, তাদের কথা সেভাবে গানে উঠে আসেনি। তাদের জন্য এই গানটি ট্রিবিউট হিসেবে করেছি আমরা। যে মানুষগুলো বছরজুড়ে আমাদের ভালো রাখে, সামনে থেকেও আড়ালে থাকে, তাদের জন্যই এই গান। সহজ কথা-সুরে গানটি করা, যেন সবাই কানেক্ট করতে পারেন। আশা করছি গানটির মাধ্যমে সেই মানুষগুলোর প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি ও ভালোবাসায় কিছুটা হলেও পরিবর্তন আসবে।

এ গানের ভিডিও নির্মাণ করেছেন মোহাম্মদ তাওকীর ইসলাম। যিনি ইতোপূর্বে ‘শাটিকাপ’ ও ‘সিনপাট’ নামে দুটি সিরিজ বানিয়ে বিপুল প্রশংসা কুড়িয়েছেন। ভিডিওতে শহরে কর্মরত বিভিন্ন পেশার মানুষের চিত্র তুলে ধরা হয়েছে, যারা ঈদের সময়ও পরিবার ছেড়ে কর্মস্থলে নিজ দায়িত্বে নিয়োজিত থাকেন। 

‘শহর বাড়ি’ গানটি তৈরি করেছে হোমফেকশনারি নামের একটি ফুড সার্ভিস প্রতিষ্ঠানের উদ্যোগে। দু’একদিনের মধ্যেই এটি উন্মুক্ত করা হবে ইউটিউব ও ফেসবুকে।

দৈনিক সরোবর/এনএ