add

ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

জাপানি ভাষা শেখার সুযোগ পাবেন ইবি শিক্ষার্থীরা

ইবি প্রতিনিধি

 প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৭:৩১ বিকাল  

ছবি: প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাপানি ভাষা শেখার সুযোগ পাবেন সাধারণ শিক্ষার্থীরা। রবিবার বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইসলামিক এডুকেশন এন্ড রিসার্চ (আইআইইআর)-এর কার্যালয়ে জাপানে শিক্ষা সংক্রান্ত বিষয়ে সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও জাপানী প্রতিষ্ঠান জেনমিরাই এডুকেশনের সিইও কায়ামতো ইয়াসিরু চুক্তি স্বাক্ষর করেন।

এসময় আইআইইআর'র পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহীনুর রহমান। এছাড়াও অধ্যাপক ড. রুহুল কে এম সালেহ, অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, অধ্যাপক ড. মিয়া রাশিদুজ্জামানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও ইবিতে কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, কোম্পানির লক্ষ্য হলো, জাপানি ভাষা শিক্ষার পর শিক্ষার্থীদের যোগ্যতা অনুযায়ী সেই লেভেলের চাকরির সুযোগ প্রদান করা। এজন্য জাপানিজ ভাষা শেখা প্রয়োজন। যারা শিখতে পারবে জাপানে চাকরির জন্য তারা ভালো সুযোগ তৈরি করতে পারবে। স্কলারশিপ পাওয়ার জন্য ভাষাটা হলো তার জন্য প্লাস পয়েন্ট। সময় বক্তারা মহান মুক্তিযুদ্ধ পরবর্তী স্বীকৃতিকারী দেশ হিসাবে এবং জাপান বাংলাদেশের দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধুত্বের কথা ও দেশের সবধরনের উন্নয়নে জাপানী সহায়তার কথা কৃতজ্ঞচিত্রে তুলে ধরেন।

দৈনিক সরোবর/এনএ