add

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

কুবিতে বিএনসিসির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত 

কুবি প্রতিনিধি

 প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ০৭:৫৬ বিকাল  

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আনন্দ শোভাযাত্রার করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়( কুবি) বিএনসিসি প্লাটুন।

বৃহস্পতিবার সকাল ১০ টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে  শোভাযাত্রাটি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক ঘুরে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। এরপর পদোন্নতিপ্রাপ্ত তিন ক্যাডেটদের র‍্যাংঙ্ক ব্যাজ পরানো হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুন কমান্ডার অধ্যাপক ড. মো. শামিমুল ইসলাম বলেন, 'আজকের এই দিনে বিএনসিসি প্রতিষ্ঠিত হয়েছিল। স্বাধীনতা পরবর্তী সময়ে বিভিন্ন শাখা ও উপ-শাখাকে একীভূত করে বিএনসিসি'র কার্যক্রম শুরু হয়। সেই ধারাবাহিকতায় এখনও বিএনসিসি'র তার স্বরূপে কার্যক্রম পরিচালনা করে আসছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্লাটুন এই দিবসটি উদযাপন উপলক্ষে খুব ক্ষুদ্র কিন্তু ক্যাডেটদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সুন্দর একটি অনুষ্ঠানের আয়োজন করেছে।'


ক্যাডেট আন্ডার অফিসার (সিইউও) হায়দার মাহমুদ বলেন, আজ ২৩শে মার্চ জ্ঞান, শৃঙ্খলা, স্বেচ্ছাসেবী  এই তিন মূল মন্ত্রে উদ্বুদ্ধ বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর তথা বিএনসিসি এর ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৯ সালের ২৩শে মার্চ সকল বাধা বিপত্তি পেরিয়ে আজকের এই দিনে বিএনসিসি প্রতিষ্ঠিত হয়। 

তিনি আরো বলেন, সেই দিনটি স্মরণে কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুনের পক্ষ থেকে মাননীয় ভিসি স্যার, ট্রেজারার স্যার এবং আমাদের প্লাটুনের সম্মানিত বিএনসিসিও স্যার সহ সকল সাংবাদিকবৃন্দ ও ক্যাডেটদের  জানাই প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, বিএনসিসি একটি ইমারজেন্সি সংগঠন। এটি বিভিন্ন দূর্যোগকালীন সময়ে আমাদের পাশে থাকে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকান্ডে তাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রশংসনীয়।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামান, প্রক্টর কাজী ওমর সিদ্দিকী এবং বিএনসিসি ক্যাডেটবৃন্দ।