ঢাকা, শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

ইবিতে শুরু হলো দুই দিনব্যাপী ‘কুহেলিকা আগমণ’ উৎসব

ইবি প্রতিনিধি

 প্রকাশিত: জানুয়ারী ২৪, ২০২৩, ০৮:১৯ রাত  

শীতের আমেজকে নতুন করে পেতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুই দিনব্যাপী ‘কুহেলিকা আগমণ’ উৎসব শুরু হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বটতলায় এ উৎসবের আয়োজন করেছে সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন 'অভয়ারণ্য'।

শীতের কুয়াশাকে বরণ করতে ‘কুহেলিকা আগমণ’ এই ভিন্নধর্মী আয়োজন সংগঠনটির। ক্যাম্পাসের ডায়না চত্বরের বটতলায় বিভিন্ন সংগঠনের উদ্যোগে ১৮টি স্টল স্থাপন করা হয়। যেখানে প্রবেশ করতেই দেখা মেলে রেলওয়ে পদ্ধতিতে একটি গেট। তার চারদিকে সাজানো পিঠাপুলি, নকশীকাঁথা, ফটোগ্রাফি প্রদর্শন, পুতুলের নাচ, চিঠিবক্স, আতিথিয়েতার সমাহার, বই তরণী, মুখরোচক খাবার, আইন আবৃত্তি, মধুসখা, দ্যা ফ্লাওয়ার বিসহ বিভিন্ন ধরণের স্টল। যেখানে প্রাচীন বাঙালী সংস্কৃতির বিভিন্নরুপ ফুটে উঠে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে সন্ধ্যার পর গান, নাচ, কবিতাসহ বিভিন্ন আয়োজনের মাধ্যমে পালিত হবে এই উৎসব।

‘কুহেলিকা আগমণ’ উপলক্ষে আনন্দে উৎসবে মুখরিত হয়ে উঠে বিশ্ববিদ্যালয়ের পুরো বটতলা এলাকা। ক্লাস, পরীক্ষা, আস্যাইনমেন্ট এর ফাঁকে এমন আয়োজন পেয়ে তাদের উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেছে। আনন্দ প্রকাশ করে তারা বলেন, শীত বরণ উৎসব আমাদের ক্যাম্পাসে প্রথম বারের মত অনুষ্ঠিত হচ্ছে এতে করে আমরা খুবই উচ্ছ্বসিত আনন্দিত। এমন আয়োজন বিশ্ববিদ্যালয়ে প্রতিবছরই হোক।

‘অভয়ারণ্যে’র সাধারণ সম্পাদক হাচিন ইনতেসাফ অর্প বলেন, কুয়াশাকে বরণ করতে প্রাচীন সংস্কৃতিকে তুলে ধরতে আমাদের এই আয়োজন। যেখানে পিঠাপুলি, পুতুলনাচসহ নানা রকমের আয়োজন। সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী  ‘অভয়ারণ্য’ সংগঠনের উদ্যোগে ভিন্নধর্মী আয়োজন সব সময় করার চেষ্টা করবো।

উল্লেখ্য, ‘শান্তি ও সংস্কৃতিতে অভয়ারণ্য’ এই স্লোগানকে সামনে রেখে ক্যাম্পাসে পাখি চত্বর উদ্ভোদন, পাখিদের স্থায়ী বাসস্থান এবং খাদ্য নিশ্চিতকরণসহ বিভিন্ন সাংস্কৃতিক ও সেবামূলক কার্যক্রম করে চলেছে নবীন শিক্ষার্থীদের হাতে গড়া সংগঠন ‘অভয়ারণ্য’।

দৈনিক সরোবর/ আরএস