add

ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

তাপপ্রবাহ বেড়েছে ৬৪ জেলাতেই, থাকতে পারে আরো দুদিন

সরোবর প্রতিবেদক 

 প্রকাশিত: মে ১৬, ২০২৪, ০৬:৫৪ বিকাল  

মাঝে কয়েকদিনের বিরতির পর আবারো গরমে নাজেহাল দেশবাসী। বৃহস্পতিবার দেশের সবকটি জেলাতেই তাপপ্রবাহ ছড়িয়ে পড়েছে। কোথাও কোথাও মৃদু তাপপ্রবাহ থেকে তাপমাত্রা বেড়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ দেখা দিয়েছে। বুধবার (১৫ মে) দেশের ৪২ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছিল আবহাওয়া অধিদফতর। সেই পরিস্থিতি বিস্তৃত হয়েছে। 

সাধারণত তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রির কম তাপমাত্রাকে মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রির কম তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রির উপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে,বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আর পঞ্চগড়ে সামান্য বৃষ্টিপাত দেখা দিয়েছে (৩ মিলিমিটার), সেকারণে দেশের সর্বনিম্ন তাপমাত্রাও রেকর্ড করা হয়েছে ২৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। 

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে উল্লেখ করে অধিদফতর বলেছে, শুক্রবার (১৭ মে) সকাল ৯টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এই সময়ে সারা দেশের ওপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এছাড়া সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

তবে শুক্রবার (১৭ মে) সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এদিনও সারা দেশে চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। বরং সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

আবহাওয়া অধিদফতর কিছুটা সুখবর দিয়েছে শনিবারের (১৮ মে) পূর্বাভাসে। বলা হয়েছে, এদিন ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এর ফলে এদিন চলমান তাপপ্রবাহ পরিস্থিতি দেশের উত্তর ও উত্তরপূর্বাঞ্চলের কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

দৈনিক সরোবর/এমএস