add

ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

উপজেলা নির্বাচন: একই পদে মা-মেয়ের লড়াই

কুমিল্লা প্রতিনিধি

 প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৭:৪৬ বিকাল  

দেবিদ্বার উপজেলা চেয়ারম্যান পদে লড়বেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের স্ত্রী ও মেয়ে।

সোমবার (১৩ মে) প্রতীক বরাদ্দ পেয়ে তারা নির্বাচনী মাঠে নেমেছেন। কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বৈদেশিক কর্মসংস্থান সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. আবুল কালাম আজাদ এমপির ছোট ভাইয়ের সঙ্গে লড়বেন  উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রৌশন আলী মাস্টারের স্ত্রী ও মেয়ের সঙ্গে।

দেবিদ্বারের সাবেক সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের অনুসারী বলে জানা গেছে।

এ উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থীসহ মোট ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নির্বাচন অফিস ও স্থানীয় সূত্রে জানা যায়, দেবিদ্বার উপজেলা পরিষদ নির্বাচনে হেভিওয়েট প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন কুমিল্লা-৪ আসনের স্বতন্ত্র থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদের ছোট ভাই জেলা যুবলীগ নেতা মো. মামুনুর রশিদ (আনারস)। তার সঙ্গে নির্বাচনী মাঠে লড়াইয়ে নেমেছেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ রোশন আলী মাস্টারের স্ত্রী শাহিদা আক্তার (ঘোড়া) ও মেয়ে খাদিজা বিনতে রোশন (দোয়াত কলম)।

এ নির্বাচনে ৮ প্রার্থীর মধ্যে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের স্ত্রী-মেয়ে ও একজন নিকট আত্মীয় রয়েছেন, তবে নির্বাচনে ৮ প্রার্থীর ৭ জনই আওয়ামী লীগ ও এর অঙ্গ-সংগঠনের এবং পরিবারের সদস্য।

চেয়ারম্যান পদে ভোটযুদ্ধে লড়ছেন মা শাহিদা আক্তার ও তার মেয়ে খাদিজা বিনতে রোশন।

সোমবার (১৩ মে) দুপুরে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে তারা প্রতীক বরাদ্দ পাওয়ার পর নির্বাচনী প্রচারণায় মাঠে নামেন। মা শাহিদা আক্তার ঘোড়া এবং মেয়ে খাদিজা বিনতে রোশন পেয়েছেন দোয়াত-কলম প্রতীক।

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টারের স্ত্রী শাহিদা আক্তার ও তার মেয়ে খাদিজা বিনতে রোশন একসঙ্গে প্রার্থী হওয়া নিয়ে বেশ আলোচনা চলছে সাধারণ ভোটারদের মধ্যে।

এদিকে মা ও মেয়ের শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে আনারস প্রতীক নিয়ে মাঠে নেমেছেন বর্তমান স্বতন্ত্র সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদের আপন ছোট ভাই সাবেক ছাত্রলীগ নেতা মো. মামুনুর রশিদ। তবে চেয়ারম্যান পদে মো. মামুনুর রশিদ ও শাহিদা আক্তার মূল প্রার্থী হিসেবে লড়বেন।

মা-মেয়ের প্রার্থিতা নিয়ে রোশন আলী মাস্টার বলেন, উপজেলা আওয়ামী লীগ ও সাবেক সংসদ সদস্য রাজী ফখরুলের সিদ্ধান্ত অনুযায়ী আমার স্ত্রী শাহিদা ও মেয়ে খাদিজা প্রার্থী হয়েছেন। নির্বাচনী কৌশলের অংশ হিসেবে আমার স্ত্রী ও মেয়েকে প্রার্থী করা হয়েছে। তবে মূল প্রতিদ্বন্দ্বী আমার স্ত্রী শাহিদা আক্তার। কিছু দিনের মধ্যে সাবেক সংসদ সদস্য রাজী ফখরুল ও আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীরা তার পক্ষে প্রচারণায় মাঠে নামবেন।

এদিকে, মামুনুর রশিদ ও শাহিদাকে কেন্দ্র করে দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগ দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। এর মধ্যে এক পক্ষে আছেন বর্তমান স্বতন্ত্র সংসদ সদস্য আবুল কালাম আজাদ, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আবদুল মতিন মুন্সি, শেখ আবদুল আওয়াল, যুব ও ক্রীড়া সম্পাদক সফিকুল আলম কামাল, পৌর আওয়ামী লীগের সভাপতি আবুল কাশেমসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগের একাংশ।

অপরপক্ষে আছেন শাহিদা আক্তারের স্বামী কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার, সাবেক সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও দেবিদ্বার পৌরসভার মেয়রসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগের একাংশ।

নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দেবিদ্বার পৌর আওয়ামী লীগের সভাপতি আবুল কাশেম চেয়ারম্যানের ছেলে জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা মো. আল কাইয়ুম (টিউবওয়েল), সাংবাদিক এটিএম সাইফুল ইসলাম মাসুম (চশমা) ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টারের নিকট আত্মীয় মো. সোলাইমান কবির খান (মাইক)।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে-বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নাজমা বেগম (প্রজাপতি) ও উপজেলা মহিলা শ্রমিক লীগের সভাপতি শাহিনুর বেগম (ফুটবল) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতায় মাঠে নেমেছেন।

দৈনিক সরোবর/এএস