add

ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

‘ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ’

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: মে ২০, ২০২৪, ০২:৪৪ দুপুর  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে দেশের ২২টি মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা বন্ধ থাকবে বলে জানান তিনি।

সোমবার দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ওলামা লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি একথা জানান।

ওবায়দুল কাদের বলেন, দুর্মূল্যের বাজারে মেহেনতি মানুষের দুঃখ-দুর্দশা, বর্তমান বিশ্ব পরিস্থিতি বিবেচনা করে, দ্রব্যমূল্যের কথা চিন্তা করে ঢাকা শহরে ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে গত ১৫ মে বনানীতে বিআরটিএ কার্যালয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম সভা হয়। সেখানে ঢাকার সড়কে ব্যাটারিচালিত রিকশা চলাচল করতে পারবে না বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তখন তিনি বলেন, ব্যাটারিচালিত গাড়ি যেন ঢাকা সিটিতে না চলতে পারে। ২২টি মহাসড়কে ব্যাটারিচালিত গাড়ি নিষিদ্ধ করা হয়েছে। শুধু নিষেধাজ্ঞা নয়, এসব গাড়ি যেন চলতে না পারে সে ব্যবস্থা করতে হবে।

সড়ক দুর্ঘটনার জন্য মোটরসাইকেলের পাশাপাশি ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলকে দায়ী করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। ওই সভায় অন্যান্যদের সঙ্গে ঢাকার দুই মেয়রও শহরে ব্যাটারিচালিত যানবাহন চলাচল বন্ধের বিষয়ে একমত হন। সে অনুযায়ী ব্যাবস্থা নিতে গেলে এই সিদ্ধান্ত বাতিলের দাবিতে ঢাকার বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করেন অটোরিকশাচালকরা।

দৈনিক সরোবর/এমএস