add

ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদের দিনেও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

সরোবর প্রতিবেদক  

 প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৪, ১২:৫৬ দুপুর  

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ, আনন্দ ও উদ্দীপনার মধ্যদিয়ে আজ সারাদেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদের দিনেও ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান সপ্তম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ১৫৯। বায়ুর এই মান ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়।

এখন ঈদের ছুটিতে রাজধানী প্রায় ফাঁকা বললেই চলে। কারণ রাজধানীতে এখন নামমাত্র যানবাহন চলছে, কারখানাও বন্ধ। তারপরও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর। গতকাল বায়ুদূষণে ঢাকা ছিল চতুর্থ। স্কোর ছিল ১৮২।

বিশ্বব্যাপী বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ভারতের দিল্লি। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ২৭৫। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে নেপালের কাঠমান্ডু ও ভারতের কলকাতা। শহর দুটির স্কোর যথাক্রমে ১৯৯ ও ১৯৪। আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে, ঘরের বাইরে গেলে মাস্ক পরতে হবে। ঘরের বাইরে ব্যায়াম না করারও পরামর্শ দেওয়া হয়েছে।

দৈনিক সরোবর/এএস