add

ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

রাত ও দিনের তাপমাত্রা বাড়বে ১-২ ডিগ্রি

সরোবর প্রতিবেদক 

 প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৫:২৮ বিকাল  

দেশে রাত ও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য জানিয়েছেন।

আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং বুধবার (২৮ ফেব্রুয়ারি) সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়, এ সময়ের শেষের দিকে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। গেলো ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর সর্বোচ্চ তাপমাত্রা ৩১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় কক্সবাজারে।

বিভাগীয় শহরগুলোয় ঢাকায় সর্বনিম্ন ১৭ দশমিক ৫, রাজশাহীতে ১৩ দশমিক ৪, রংপুরে ১৪, ময়মনসিংহে ১৩ দশমিক ৪, সিলেটে ১৪ দশমিক ৩, চট্টগ্রামে ১৮ দশমিক ৬, খুলনায় ও বরিশালে ১৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

অন্যদিকে, টাঙ্গাইলে ৮, ময়মনসিংহে ৫, নেত্রকোনায় ২, বগুড়ায় ৩ ও রাজশাহীতে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

দৈনিক সরোবর/বি কে