বাংলা একাডেমির ফেলোশিপ পাচ্ছেন ৭ গুণীজন

নিজস্ব প্রতিবেদক সাহিত্য ডেস্ক
প্রকাশিতঃ ডিসেম্বর ২৪, ২০২০ , ৯:৩৭ অপরাহ্ন

দেশের নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৭ বিশিষ্ট ব্যক্তিকে দেওয়া হচ্ছে বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপ। আগামী শনিবার একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠেয় প্রতিষ্ঠানটির সাধারণ পরিষদের ৪৩তম বার্ষিকসভায় তাদের দেওয়া হবে এই ফেলোশিপ।

যে ৭ গুণীজনকে বাংলা একাডেমির ফেলোশিপ দেওয়া হচ্ছে তারা হলেন- ডা. সারওয়ার আলী (মুক্তিযুদ্ধ), নুরুল ইসলাম নাহিদ (শিক্ষা), নুহ-উল-আলম লেনিন (সমাজদর্শন ও সাহিত্য), অধ্যাপক ডা. এ কে আজাদ খান (চিকিৎসাসেবা), লিয়াকত আলী লাকী (সংস্কৃতি), জুয়েল আইচ (জাদুশিল্প) এবং মনজুরুল আহসান বুলবুল (সাংবাদিকতা)। জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে ওইদিন একাডেমির সাধারণসভার মূল কার্যক্রম শুরু হবে।

সভায় ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। এর পর একাডেমির সচিব (ভারপ্রাপ্ত) অপরেশ কুমার ব্যানার্জী ২০২০-২০২১ অর্থবছরের বাজেট অবহিত করবেন তিনি।

অনুষ্ঠানে একাডেমির প্রয়াত সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানকে নিবেদিত বাংলা একাডেমি ও আনিসুজ্জামান গ্রন্থের গ্রন্থ-উন্মোচন করা হবে। বার্ষিক সাধারণসভার মঞ্চে দেওয়া হবে বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার।

এছাড়া একই মঞ্চে দেওয়া হবে একাডেমি পরিচালিত সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার, কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার ও সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার।

সংবাদটি শেয়ার করুন »

আপনার মন্তব্য লিখুন

সাহিত্য : আরো পড়ুন