মোনাশ কলেজের স্টাডি সেন্টার কেন অবৈধ নয়

সরোবর প্রতিবেদক
প্রকাশিতঃ ডিসেম্বর ৬, ২০২১ , ৫:২০ অপরাহ্ন

আইন বহির্ভুতভাবে দেশে স্থাপিত মোনাশ কলেজের স্টাডি সেন্টারের অনুমোদন কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং তাদেরকে ইউজিসির দেওয়া অনুমোদন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে মামলার বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। তার সঙ্গে ছিলেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মনজুর নাহিদ।

এর আগে গত ৫ ডিসেম্বর মোনাশ কলেজের স্টাডি সেন্টারের কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সুপ্রিমকোর্টের আইনজীবী মনজুর নাহিদ জনস্বার্থে এ রিট দায়ের করেন।

শিক্ষা মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ও এডুকো বাংলাদেশ লিমিটেডের (এসটিএস গ্রুপ) প্রধান নির্বাহীকে রিটে বিবাদী করা হয়।

রিট আবেদনে দেশের অভ্যন্তরে মোনাশ কলেজের ক্যাম্পাস স্থাপনের সিদ্ধান্ত কেন বেআইনি ও অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে। রুল শুনানিকালে বিদেশি কলেজটির স্টাডি সেন্টারের কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনাও চাওয়া হয়।

গত ২১ নভেম্বর মোনাশ কলেজের স্টাডি সেন্টার স্থাপনের সিদ্ধান্ত বাতিল চেয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানকে একটি আইনি নোটিশ পাঠানো হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মনজুর নাহিদ এ নোটিশ পাঠান। নোটিশের জবাব না পেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

সরোবর/আরকে

সংবাদটি শেয়ার করুন »

আপনার মন্তব্য লিখুন

আইন-আদালত : আরো পড়ুন