যেভাবে তৈরি করবেন চট্টগ্রামের প্রিয় খাবার মধুভাত

ডেস্ক
প্রকাশিতঃ অক্টোবর ১৮, ২০২০ , ৬:০১ অপরাহ্ন

মধুভাত একধরনের শীতকালীন মিষ্টান্ন খাবার যা চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবারের একটি। এটি সাধারণত আশ্বিন ও কার্তিক মাসে খাওয়া হয়। মূলত চাল, নারকেল, দুধ এবং চিনির সমন্বয়ে এটি তৈরি করা হয়। 

মধুভাতের প্রধান বৈশিষ্ঠ হলো এই ভাত রাতে রান্না করে, পরদিন সকালে পরিবেশন করা হয় এবং খেতে হয় খালি পেটে। আরেকটি বিশেষত্ব হল এই শর্করা জাতীয় খাবার দীর্ঘক্ষণ ঢেকে রাখার ফলে গাঁজন প্রক্রিয়ার এতে কিছুটা অ্যালকোহল উৎপাদিত হয়, ফলে মধুভাত খাবার পর ঝিমুনি আসে। এই কারণে চট্টগ্রামে এর জনপ্রিয়তা রয়েছে।

আসুন জেনে নেই যেভাবে তৈরি করবেন এই মধুভাত: 

প্রয়োজনীয় উপকরণ
১.জালা চাউল
২.বিনি চাউল
৩.নারকেল
৪.পানি

প্রস্তুত প্রণালী
ধানগুলোকে প্রথমে পানিতে ভিজিয়ে রাখতে হবে তারপর এগুলোতে যদি অঙ্কুরিত হলে সাথে সাথে পানি থেকে উঠিয়ে নিতে হবে রৌদ্র দিতে হবে যতদিন না শুকায় তারপর ধান মাডায় করে চাল নিতে হবে। চালগুলো গুড়ো করতে খেয়াল রাখতে হবে যেন পুর্ণ গুড়ো না হয়। তারপর গুড়োগুলো রৌদ্রে শুকাবেন। তৈরি হয়ে গেল আপনার জালা চালের গুড়ো।

মধুভাত তৈরি
প্রয়োজন মাফিক বিনি চাল নিবেন তারপর এটি রান্না করবেন, রান্না করার পর গরম থাকাকালীন জালাচালের গুড়োর সাথে মিশিয়ে নিবেন ভাল করে। তারপর ঠান্ডা করবেন। এরপর অল্প পরিমাণ পানি দিয়ে প্রয়োজন মত লবন ও চিনি দিয়ে একটা অ্যালুমিনিয়ামের পাতিল বা মাটির পাতিলে রেখে দিবেন। চামচ বা নাড়ানি কাঠি দিয়ে মিশ্রণ করবেন মনে রাখবেন হাতে স্পর্শ করা যাবে না। তারপর ওই পাত্রে সারারাত রেখে দিন। পরদিন সকালে নারকেল দিয়ে পরিবেশন করুন স্বাদের মধুভাত। নারকেল একসাথে দিয়ে দিলে ভাল লাগবে না। তাই  পরিবেশনের এক ঘণ্টা আগে দিবেন। ডায়াবেটিস রোগীরা মধুভাত খাবেন না, কারণ এটিতে প্রচুর সুগার আছে।

লেখক: গৃহিণী, পেকুয়া, কক্সবাজার

সংবাদটি শেয়ার করুন »

আপনার মন্তব্য লিখুন

আরো পড়ুন