রাতে যেভাবে খেলে কমবে ওজন

সরোবর ডেস্ক
প্রকাশিতঃ নভেম্বর ২২, ২০২১ , ৫:৩৮ অপরাহ্ন

ওজন কমানোর রেসে বর্তমানে সবাই দৌড়াচ্ছেন। ফিট থাকার পাশাপাশি মেদহীন শরীর পেতে কেউ না খেয়ে থাকছেন, কেউ আবার দিন-রাত অতিরিক্ত শরীরচর্চা করছেন! তবুও কাঙ্খিত লক্ষ্যে অনেকেই পৌঁছাতে পারছেন না।

জানেন কি, ওজন কমাতে হলে প্রথমেই জীবনযাত্রা পরিবর্তন করতে হবে। কিছু কিছু অভ্যাস ত্যাগ করতে হবে। পাশাপাশি স্বাস্থ্যকর কিছু অভ্যাস শুরু করতে হবে। যার মাধ্যমে খুব কম সময়েই আপনি অতিরিক্ত ওজন কমাতে পারবেন।

ঠিক তেমনই দ্রুত ওজন কমাতে চাইলে রাতে খাবার খাওয়ার সময় বেশ কয়েকটি বিষয় খেয়াল রাখা জরুরি। ছোট ছোট এই কৌশলগুলো ওজন কমানোর যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জেনে নিন তেমনই ৫ কৌশল, যেগুলো মানলে দ্রুত ওজন কমবে-

>> অনেকেই ভাবেন রাতের খাবার এড়িয়ে গেলে ওজন কমবে দ্রুত। তবে এ ধারণা ভুল। রাতে খাবার না খেলে সকালে বেশি ক্ষুধার্ত বোধ করবেন। ফলে আরও বেশি খাওয়া হবে। তাই রাতে যে খাবার খাবেন তা যেন অবশ্যই পুষ্টিকর হয়, সে বিষয়ে খেয়াল রাখুন।

>> সকাল ও দুপুরের খাবারের মাঝখানে হালকা কোনো খাবার খাওয়া উচিত। আবার দুপুর ও রাতের খাবারের মধ্যে বিকেলে বা সন্ধ্যায় কিছু খেয়ে নিন। তাহলে ক্ষুধার পরিমাণ কমবে ও একসঙ্গে অতিরিক্ত খাওয়ার প্রবণতাও দূর হবে।

বিকেলে যদি আপনি ফল কিংবা এক মুঠো বাদাম ও এক কাপ গ্রিন টি খান তাহলে দেখবেন রাত অব্দি কম ক্ষুধা লাগবে। ফলে রাতে অতিরিক্ত খাওয়ার চাহিদা হবে না।

>> সারাদিন কর্মব্যস্ততায় সময় পার করে রাতে ঘরে ফিরে অনেকেই মোবাইল, কম্পিউটার কিংবা টিভির সামনে বসে পড়েন। অনেকেই খেতে খেতে টিভি বা মোবাইলে চোখ রাখেন।

এতে অজান্তেই কিন্তু বেশি খাওয়া হয়ে যায়। যা ওজন বাড়াতে সাহায্য করে। কম ক্যালোরি গ্রহণ করতে হলে অবশ্যই খাবারের প্রতি মনোযোগী হতে হবে ও চিবিয়ে খাবার খেতে হবে।

>> রাতে খাবার গ্রহণের সময় অবশ্যই পরিমাণমতো খাবার গ্রহণ করতে হবে। বেশি ক্যালোরির খাবার এড়িয়ে চলুন রাতে। আপনার দৈনিক খাবার ৫ ভাগে ভাগ করতে হবে। ৩ বার মূল খাবার ও ২ বার নাস্তা করুন নিয়ম মেনে।

>> রাতে কখনো ভারি খাবার খাবেন না। সব সময় হালকা খাবার রাখুন পাতে। না হলে খাবার হজম করা কঠিন হতে পারে। পরিপাকতন্ত্রের সুস্থতায় ও হজমশক্তি বাড়াতে সন্ধ্যায় হালকা কিছু খাওয়া ভালো। ফলে রাতে ভারি খাবারের চাহিদা কমে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি শেয়ার করুন »

আপনার মন্তব্য লিখুন

জীবনযাপন : আরো পড়ুন