আরবান আলোকচিত্র প্রতিযোগিতায় সেরা বাংলাদেশের নাঈম

সরোবর ডেস্ক
প্রকাশিতঃ নভেম্বর ৩, ২০২১ , ৬:৪৮ অপরাহ্ন

আরবান আলোকচিত্র প্রতিযোগিতার সেরা ছবির পুরস্কার পেয়েছেন বাংলাদেশের এবিএম নাঈম সিদ্দিকী। সম্প্রতি আরবান আলোকচিত্র প্রতিযোগিতার স্ট্রিট ফটোগ্রাফি ক্যাটাগরিতে তার ‘আন্ডার দ্য রেড স্কাই’ শিরোনামের ছবিটি প্রথম স্থান অধিকার করেছে। এবিএম নাঈম সিদ্দিকী একজন ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইনার ও ফটোগ্রাফার। চট্টগ্রামের দক্ষিণ কাট্টলী এলাকার বাসিন্দা।

আরবান আলোকচিত্র প্রতিযোগিতা ও আলোকচিত্র প্রদর্শনী বিশ্বের অন্যতম বিখ্যাত আলোকচিত্র প্রদর্শনী। যা প্রতি বছর ইতালির ট্রাইস্টে শহরে অনুষ্ঠিত হয়। এ বছর প্রায় ১০০টির বেশি দেশের ১৭ হাজার প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় মোট চারটি ক্যাটাগরিতে সাতজন বিজয়ী হয়। এর মধ্যে ‘স্ট্রিট ফটোগ্রাফি’ ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন বাংলাদেশের এবিএম নাঈম সিদ্দিকী। তার ‘আন্ডার দ্য রেড স্কাই’ শিরোনামের ছবিটির জন্য তিনি বিজয়ী হন। পাশাপাশি তার এই ছবিটি আলোকচিত্র প্রতিযোগিতার শ্রেষ্ঠ ছবি হিসেবে পুরস্কৃত হয়। ছবিটি তিনি চট্টগ্রামের সাগরিকা গরু বাজার থেকে তুলেছিলেন। প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয় গত ৩০ অক্টোবর ।

এ বছর প্রতিযোগিতার মূল আকর্ষণ হিসেবে ছিলেন বিশ্ববিখ্যাত ম্যাগনাম ফটোগ্রাফার ব্রুস গিল্ডেন, যিনি তার চুলচেরা বিশ্লেষণের জন্য বিখ্যাত। তিনি এবারের এই প্রতিযোগিতার প্রেসিডেন্ট ছিলেন। তিনি প্রতিযোগিতার সেরা ছবি হিসেবে নাঈম সিদ্দিকীর ‘আন্ডার দ্য রেড স্কাই’ ছবিটি নির্বাচন করেন।

নাঈম সিদ্দিকী সিয়েনাতে অনারেবল মেনসন ফটোসোফিয়াতে দ্বিতীয় রানার আপ হয়েছিলেন। এছাড়া বিশ্ব সেরা স্ট্রিট ফটো প্রদর্শনী মায়ামি ফটো ফেস্টিভ্যালে শীর্ষ ২৩ জন আলোকচিত্রীর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা, লন্ডনের স্ট্রিট ফটো ফেস্টিভ্যাল, লাইকা স্ট্রিট ফটো ফেস্টিভ্যাল, ইতালি স্ট্রিট ফটো ফেস্টিভ্যালে কাজ করেছেন ও তার ছবি প্রদর্শিত হয়েছে।

এবিএম নাঈম সিদ্দিকী বলেন, আন্ডার দ্য রেড স্কাই’ শিরোনামের ছবিটি আমার একটি সুদীর্ঘ প্রকল্পের অন্তর্ভুক্ত। যেখানে আমি বাংলাদেশের উপকূলীয় এলাকার মানুষের জীবন ও জীবিকার সঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাব তুলে ধরার চেষ্টা করেছি।

এবিএম নাঈম সিদ্দিকী বলেন, পুরস্কার পেয়ে যতটা ভালো লাগছে, তার চেয়েও বেশি ভালো লাগছে খ্যাতিমান ম্যাগনাম ফটোগ্রাফার ব্রুস গিলডেন আমার ছবি নিয়ে তার ভালো লাগা ব্যক্ত করেছেন। এটা আমার ফটোগ্রাফি ক্যারিয়ারের অনেক বড় পাওয়া।

সংবাদটি শেয়ার করুন »

আপনার মন্তব্য লিখুন

পরবাস : আরো পড়ুন